ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আমার জীবন নিয়ে ছবি নির্ঘাত ফ্লপ হবে: অমিতাভ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
আমার জীবন নিয়ে ছবি নির্ঘাত ফ্লপ হবে: অমিতাভ অমিতাভ বচ্চন

এমন বর্ণাঢ্য অভিনয় জীবন উপমহাদেশে আর কারও নেই। শুধু উপমহাদেশই কেনো, গোটা দুনিয়াতে অমিতাভ বচ্চন একজনই! এমন একজন ব্যক্তির জীবন নিয়ে ছবি হতেই পারে।

কিন্তু তিনি আশঙ্কা করলেন, এমন ছবি হলে সেটা নির্ঘাত ফ্লপ হবে।

ঠিক এ কারণেই নিজের জীবনী নিয়ে ছবি হোক তা চান না বিগ বি। গত রোববার (১১ অক্টোবর) ৭৩ বছরে পা রাখলেন তিনি। এদিন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাকে নিয়ে ছবি তৈরি হলে অবশ্যই তা বক্স অফিসে মুখ থুবড়ে পড়বে। সবচেয়ে বড় ব্যাপার হলো, আমার জীবন নিয়ে ছবি হলে মোটেই তা ভালো লাগবে না। তাছাড়া কাকে আমার চরিত্রে মানাবে সে ব্যাপারেও কিছু বলতে পারবো না। ’

বলিউডে এখন বেশ কয়েকজন নির্মাতা বিখ্যাত ব্যক্তির জীবন নিয়ে ছবি তৈরি করেছেন, আরও তৈরি হচ্ছে। উদাহরণ হিসেবে বলা যায়- প্রিয়াঙ্কা চোপড়ার ‘মেরি কম’, ফারহান আখতারের ‘ভাগ মিলখা ভাগ’, ইরফান খানের ‘পান সিংহ তোমর’ প্রভৃতি। নির্মাণাধীন আছে ভারতের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির জীবন নিয়ে একটি ছবি। এই প্রবণতা নিয়ে অমিতাভ বলেছেন, ‘আমি তেমন কেউ নই। আমার জীবনটা ছবি করার মতো না। এটা ফ্লপ হবেই। ’ তবে বাবা কিংবদন্তি কবি হরিবংশ রাই বচ্চনকে নিয়ে কেউ ছবি বানালে বাধা দেবেন না বলে উল্লেখ করেন তিনি।

জন্মদিনে পরিবারের সঙ্গে সময় কাটাতেই ভালো লাগে বলে জানান অমিতাভ। তার কথায়, ‘যৌবনে জন্মদিনে কাজ করে বেড়াতাম। কিন্তু এখন পরিবার আমাকে বিশেষ দিনটিতে তাদের পাশে চায়। তাই আমার জন্মদিন হয়ে উঠেছে পারিবারময়। ’ এবার বাবার জন্মদিনে সকাল থেকে রান্নাঘরে ছিলেন তার মেয়ে শ্বেতা নন্দা। নাতনি আরাধ্য সারাক্ষণই ছিলো দাদার কাছে।

তবে বুড়িয়ে যাওয়ায় কাজ কমে গেছে বলে হতাশা ঝরলো অমিতাভের কণ্ঠে- ‘আমার বয়সে এসে কাজ পাওয়াটা সত্যিই সমস্যার। আমার অবস্থা বাকিদের থেকে আলাদা কিছু নয়। অবশ্য এ বছর পিকু, শামিতাভ, ওয়াজির-এর মতো কয়েকটি ছবি করেছি। এগুলো আমাকে অনেক সম্মান এনে দিয়েছে। ’ আগামী ১৮ অক্টোবর থেকে স্টার প্লাসে শুরু হচ্ছে তার নতুন টিভি অনুষ্ঠান ‘আজ কি রাত হ্যায় জিন্দেগি’। এ নিয়ে খুবই আশাবাদী অমিতাভ।

কয়েক প্রজন্মের অভিনয়শিল্পীদের অনুপ্রেরণা অমিতাভ। কে তার স্থান নিতে পারবে? কার মধ্যে তার মতো এমন আন্তরিকতা আর আগ্রহ আছে ছবি প্রতি? উত্তরে তিনি বলেছেন, ‘প্রত্যেকের স্বতন্ত্র ঢঙ আছে। তারা ভালো কাজ করছেন। নিজেদের মতো করে মানুষকে উৎসাহ দিচ্ছেন। আমার জায়গা কে নেবে তেমন কারও নাম বলাটা অনুচিত হবে। আমি অনুপ্রাণিত হয়েছি দিলীপ কুমার, ওয়াহিদা রহমানকে দেখে। এখন যেমন নতুনরা সালমান, শাহরুখ, আমির, রণবীর ও হৃতিক রোশনকে অনুসরণ করে। ’ বলিউডের খান সাম্রাজ্যের প্রশংসা করে অমিতাভ আরও বলেন, ‘ওদের সবার বয়স এখন ৫০ বছর। ওরা আরও ১০০ বছর অভিনয় করুক। ’

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।