ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

এম. আব্দুস সামাদ স্মৃতি সম্মাননা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এম. আব্দুস সামাদ স্মৃতি সম্মাননা

প্রয়াত চলচ্চিত্র পরিচালক ও চিত্রগ্রাহক এম. আব্দুস সামাদের ১১তম মৃত্যুবার্ষিকীতে তার স্মরণে দেওয়া হলো স্মৃতি সম্মাননা। এম. আব্দুস সামাদ স্মৃতি সম্মাননা-২০১৫ পেয়েছেন চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান।

রাজধানীর এলিফ্যান্ট রোডের কাফ ক্যাফেতে এর আয়োজন করে ভারমিলিয়ন ক্রিয়েটিভ আর্টস অ্যান্ড মিডিয়া ইনস্টিটিউট।

অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ, মীর শামসুল আলম বাবু, শাহানা চৌধুরী ও শাহীন মাহমুদ।

সম্মাননা প্রাপ্তির পর মাহফুজুর রহমান খান বলেন, ‘এম. আব্দুস সামাদ ছিলেন আমাদের গুরুদেরও গুরু। প্রজন্মের চিত্রগ্রাহকদের উচিৎ তার আদর্শকে অন্তরে ধারণ করে এগিয়ে যাওয়া। তিনি আজীবন একটি শিক্ষিত চলচ্চিত্র কর্মীবাহিনী গড়ে তোলার চেষ্টায় নিয়োজিত ছিলেন। '

ড. রশীদ হারুন জানান, এম আবদুস সামাদ পড়তে গিয়েছিলেন ব্যারিস্টারি। সেটা না করে পড়ে আসেন মোশন পিকচার প্রোডাকশন টেকনিক বিষয়ে লন্ডন স্কুল অব ফিল্ম টেকনিক থেকে। ইন্টার্নি হিসেবে কাজ করেছিলেন প্রিয় শিক্ষক কার্ল ফোরম্যান প্রযোজিত ও ডেভিড লিন কর্তৃক চিত্রায়িত লি থমসনের অস্কারজয়ী 'গানস অব নাভারন' ছবিতে। দেশে ফিরে তিনি নিজের কাজের পাশাপাশি চলচ্চিত্রে প্রাতিষ্ঠানিক শিক্ষার জন্য নিরলস কাজ করে গেছেন। তার উদ্যোগেই এদেশে প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ে চলচ্চিত্র শিক্ষার বিভাগ খোলা হয়।

অনুষ্ঠান শেষে তরুণ শিক্ষার্থী বি. এম. রিফাতকে সিনেমাটোগ্রাফি কোর্সের জন্য প্রদান করা হয় এম. আব্দুস সামাদ শিল্পশিক্ষা বৃত্তি। প্রকাশ করা হয় স্মারক পোস্টার ও কামেরার জাদুকর শিরোনামে টি–শার্ট।

বাংলাদেশ সময় : ২১৩০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।