ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিনোদন

প্রথা ভাঙার লক্ষ্য নিয়েই অস্কার জিতলেন রাইকা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
প্রথা ভাঙার লক্ষ্য নিয়েই অস্কার জিতলেন রাইকা রাইকা জ়েটাবচি (ডান দিকে) সঙ্গে স্বেচ্ছাসেবী সংস্থার স্নেহা

রোববার (২৪ ফেব্রুয়ারি) রাত ৮টায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে জাঁকজমকভাবে হয়ে গেলো চলচ্চিত্রে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস (অস্কার)। 

এ আয়োজনে ইরানি-মার্কিন পরিচালক রাইকা জ়েটাবচি ‘পিরিয়ড অ্যাণ্ড অব সেন্টেন্স’ তথ্যচিত্রের জন্য অস্কার জিতলেন।

দিল্লি থেকে ৬০ কিলোমিটার দূরে হাপুর গ্রামের বাসিন্দাদের নিয়ে এটি নির্মাণ করেন ২৫ বছর বয়সি রাইকা।

যেটি সেরা তথ্যচিত্র হিসেবে জিতে নিয়েছে অস্কার।  

ভারতের গ্রাম অঞ্চলে ঋতুস্রাব নিয়ে বিভিন্ন ধরনের ভ্রান্ত ধারণা এবং গ্রামের নারী-পুরুষকে সচেতন করার বিশেষ দিকগুলো ২৫ মিনিটের এ তথ্যচিত্রে তুলে ধরা হয়েছে।

অস্কারমঞ্চে পুরস্কার হাতে কেঁদে ফেলে রাইকা বলেন, আমার পিরিয়ডস হয়েছে বলে কাঁদছি না। বিশ্বাস করতে পারছি না- ঋতুস্রাব নিয়ে তৈরি এ সিনেমা অস্কার পেয়েছে! 

অবশ্য ঋতুস্রাব নিয়ে গঠনমূলক আলোচনা এরইমধ্যে বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে। কারণ এটি একটি বিশ্বজনীন সমস্যা। শুধু উন্নয়নশীল দেশে নয়, উন্নত দেশেও এ সমস্যা রয়েছে। আর এ সংক্রান্ত সমস্যা এবং সচেতনতার বিষয়গুলো তুলে ধরেই অস্কার পেলেন রাইকা।

এদিকে প্যাডম্যানের অভিনেতা অক্ষয় কুমারও টুইটে অভিনন্দন জানিয়েছেন টিম ‘পিরিয়ড’কে। সেখানে তিনি লেখেন, অত্যন্ত প্রয়োজনীয় আলোচনা এবং যথাযথ জয়।  

২০১৭ সালের জানুয়ারি থেকে তথ্যচিত্রটির কাজ শুরু হয়। এতে হাপুরের নানা বয়সের মহিলাকে সম্পৃক্ত করা হয়েছে। রাইকা তার ব্যক্তিগত অভিজ্ঞতার পুরোটাই তুলে ধরেছেন এ তথ্যচিত্রে। তার উদ্দেশ্যে একটাই- সচেতনতা বাড়ানো।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।