ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

ফিল্ম এডিটিং মাস্টার ক্লাশ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০২১
ফিল্ম এডিটিং মাস্টার ক্লাশ

এক কোষী প্রাণী থেকে যেমন বহু কোষী প্রাণীর বিকাশ, তেমনি একটি শট থেকে বহু শট সংযোগে যে চলচ্চিত্র সম্পাদনার সূচনা তাই পরবর্তীতে চলচ্চিত্র ভাষার বিকাশমান ধারাকে বেগবান করে।  

আপাত দৃষ্টিতে চলচ্চিত্র সম্পাদনাকে খুব বেশি টেকনিক্যাল মনে হলেও এর নেপথ্যে উচ্চমানের শিল্পভাবনা সম্পৃক্ত।

ব্রিটিশ চলচ্চিত্রকার, সমালোচক, তাত্ত্বিক আইভরি মন্টেগু তার বিখ্যাত “ফিল্ম ওয়ার্ল্ড“ বইতে চলচ্চিত্র সম্পাদনার সজ্ঞা নিরুপন করতে গিয়ে লিখেছেন: “সুষ্ঠ শট নির্বাচন, সঠিক দৃষ্টিকোণ বা অ্যাঙ্গেল থেকে কোন বস্তুকে দেখা, যথাযথ ধারাবাহিকতা রক্ষা করা, সঠিক দৈর্ঘ্যে কাটা, এমনভাবে শুরু করা ও শেষ করা যাতে সবমিলিয়ে একটা সামগ্রিক ঐক্য খুঁজে পাওয়া যায়। “  

সময়কে ধরার প্রচেষ্টায় ও সময়ের দাবিকে মাথায় রেখে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার এবারের অনলাইন আয়োজন “মাষ্টার ক্লাশ অন আর্ট অ্যান্ড ক্র্যাফট অব ফিল্ম এডিটিং“, যেখানে মূলত চলচ্চিত্র সম্পাদনার নন্দনতাত্ত্বিক বিষয়ের পাশাপাশি প্রয়োগকৌশলের উপর আলোকপাত করা হবে।  

ছয়দিন ব্যাপী সম্পাদনা বিষয়ক উক্ত কর্মশালায় যা থাকছে-
ডেফিনেশন অব এডিটিং, ক্যারেক্টারিসটিকস অব এডিটিং, শট ভলিউম অ্যান্ড ইমেজ সাইজ ইন এডিটিং, লজিক্যালিটি অব চয়েজ অব ইমেজ, প্রিন্সিপ্যাল অব এডিটিং, এপ্রোপ্রিয়েট নেভিগেশন থ্রো কাট ডিউরিং এডিটিং, ক্যামিষ্ট্রি অব কাট, গভরনেন্স অব সাউন্ড ইন এডিটিংসহ নানা বিধ বিষয়ের পাশাপাশি থাকবে ধ্রুপদী চলচ্চিত্রের অংশর বিশ্লেষণ।

কর্মশালাটি পরিচালনা করবেন বিশিষ্ঠ চলচ্চিত্র সম্পাদক পুনে ফিল্ম ইন্সটিটিউটের প্রাক্তনী দেবকান্ত চক্রবর্তী। বর্তমানে তিনি ভারতের হায়দরাবাদের বিখ্যাত চলচ্চিত্র শিক্ষা কেন্দ্র অন্নপূর্ণা কলেজ অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার সম্পাদনা ও পরিচালনা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে ছাত্র-ছাত্রীদের পাঠদান করাছেন। তাছাড়া পুনে ফিল্ম ইন্সটিটিউট, চিত্রবাণীসহ ভারতের বিভিন্ন ফিল্ম স্কুলে শিক্ষকতার পাশাপাশি ভারত ও বিদেশের অসংখ্য পুরষ্কার প্রাপ্ত চলচ্চিত্র ও টেলিভিশন প্রোডাকশনে সম্পাদনায় সফলতার স্বাক্ষর রেখেছেন।  

উল্লেখ্য, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের উপর নির্মিত “একাত্তরের যীশু“ – এর সম্পাদনার কাজ উনার হাত দিয়েই শুরু হয়েছিল।  

চলচ্চিত্র সম্পাদনার কৌশলগত ও শিল্পগত বোধ আহরণে আজই রেজিষ্ট্রেশন করুন।  

কর্মশালা শেষে অংশগ্রহণকারীরা পাবেন কর্মশালা সংশ্লিষ্ট প্রেজেন্টেশন, নোটস, রেকর্ডেড অডিও ফাইল ও ই-সার্টিফিকেট।  

কর্মশালায় অংশগ্রহণে আগ্রহী প্রশিক্ষণার্থীরা ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার অফিসিয়াল ফেইসবুক পেইজ (https://www.facebook.com/iafm.edu.bd/) থেকে কর্মশালা সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।  

প্রয়োজনে যোগাযোগ- মোবাইল: ০১৭৩২৯৮৮০৭৯, ০১৭৯৭০৯৯৫৪৫

ইভেন্ট পেইজ লিংক -  https://www.facebook.com/events/736334040589711 

প্রেস বিজ্ঞপ্তি

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।