ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

ভেন্টিলেটরের অভাবে করোনা আক্রান্ত পণ্ডিত রাজন মিশ্রের মৃত্যু

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
ভেন্টিলেটরের অভাবে করোনা আক্রান্ত পণ্ডিত রাজন মিশ্রের মৃত্যু রোনা আক্রান্ত পণ্ডিত রাজন মিশ্র

তিনদিন আগে করোনা আক্রান্ত হয়ে দিল্লির একটি হাসপাতালে ভর্তি হন ভারতের উচ্চাঙ্গ সংগীতশিল্পী পণ্ডিত রাজন মিশ্র (৭০)। রোববার (২৫ এপ্রিল) হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হলে জরুরিভাবে তার ভেন্টিলেটরের প্রয়োজন হয়, কিন্তু ভেন্টিলেটর না পাওয়ায় প্রাণ যায় এই বেনারস ঘরানার ধ্রুপদী সঙ্গীতশিল্পীর।


 
পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যমকে তার পারিবারিক সূত্র জানায়, করোনা আক্রান্ত হাওয়ার পর পণ্ডিত রাজন মিশ্রকে গত শুক্রবার (২৩ এপ্রিল) দিল্লির একটি হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার (২৪ এপ্রিল) রাতে তার শরীরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। বিকল হয়ে পড়ে কিডনিও। রোববার (২৫ এপ্রিল) সকালে ডায়ালিসিস করার সময় হৃদরোগে আক্রান্ত হন তিনি। এরপর ভেন্টিলেটরের প্রয়োজন পড়ে।  

কিন্তু ওই হাসপাতালে কোনো ভেন্টিলেটর খালি না থাকায় রাজনের পরিবার ভেন্টিলেটর জোগাড়ের আপ্রাণ চেষ্টা চালায়। কিন্তু তাতেও লাভ হয়নি। বিনা ভেন্টিলেটরেই ওইদিন সন্ধ্যায় মৃত্যু হয় সমকালীন যুগের অন্যতম সেরা এই শাস্ত্রীয় সংগীতশিল্পীর।

রাজনের ঘনিষ্ঠ সালোনি গান্ধী বলেন, ‘সারাদিন মরিয়া চেষ্টা চালিয়েও দিল্লিতে একটাও ভেন্টিলেটর জোগাড় করতে পারিনি আমরা। একটা ভেন্টিলেটর থাকলে হয়তো এভাবে চলে যেতে হতো না পণ্ডিতজিকে। এভাবে দেশ হারাত না দিকপাল এক সংগীত ব্যক্তিত্বকে। ’

অবিসংবাদী এই শিল্পীর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজন মিশ্রের মৃত্যুর খবর প্রথম টুইট করে জানান বলিউডের সংগীত পরিচালক সেলিম মার্চেন্ট। অভিনেতা সুচিত্রা কৃষ্ণমূর্তিও শোক প্রকাশ করেন।  

১৯৫১ সালে বেনারসে জন্ম পণ্ডিত রাজন মিশ্রের। তিনি এবং তার ভাই সজন একসঙ্গেই সংগীত মহলে বড় হয়ে উঠেছেন। পরিবার থেকেই দু’জনের সংগীতের হাতে খড়ি। তারা ভারতীয় শাস্ত্রীয় সংগীত জগতে খ্যাতনামা খেয়াল গায়ক হিসেবে পরিচিত ছিলেন। দু’জনেই সংগীত একাডেমি পুরস্কার ও গন্ধর্ব জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছেন।

১৯৭৮ সালে শ্রীলঙ্কায় বিরাট বড় কনসার্ট করেছিলেন প্রয়াত শিল্পী। সংগীতের যাত্রার প্রথম দিকেই এই অনুষ্ঠান হয়েছিল। এছাড়া জার্মানি, ফ্রান্স, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, আমেরিকা, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, কাতার এবং বাংলাদেশেবহু অনুষ্ঠান করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।