ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

করোনায় কিংবদন্তি সিতারবাদক দেবব্রত চৌধুরীর প্রয়াণ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, মে ১, ২০২১
করোনায় কিংবদন্তি সিতারবাদক দেবব্রত চৌধুরীর প্রয়াণ

শাস্ত্রীয় সংগীতের আকাশে আরও এক নক্ষত্রপতন। করোনা ভাইরাস সংক্রমণজনিত কারণে প্রয়াত হলেন ভারতের কিংবদন্তি সিতারবাদক পণ্ডিত দেবব্রত চৌধুরী।

 

পণ্ডিতপুত্র প্রতীক চৌধুরী শনিবার (১ মে) সকালে ফেসবুকে তার পিতার মৃত্যুর খবর জানান। তিনি লেখেন, ‘আমার বাবা, কিংবদন্তি সিতারবাদক পণ্ডিত দেবু চৌধুরী আর নেই। ডিমেনশিয়া ছিল তার। এরপর কোভিড আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি করা হয়। গত মধ্যরাতে তাকে আইসিইউতে ভেন্টিলেটরে নেওয়া হয়। এরপর তার হৃদক্রিয়া বন্ধ হয়ে যায় যা আর ঠিক হয়নি। সকল চেষ্টা ও প্রার্থনাতেও তাকে আর ধরে রাখা গেল না।  

‘সিতার তথা ভারতীয় শাস্ত্রীয় সংগীতে এ এক অপূরণীয় ক্ষতি। আমরা শোকাহত’, যোগ করেন তিনি।  

করোনা সংক্রমণের পর তার অক্সিজেন লেভেল কমে গেলে দিল্লির তেগ বাহাদুর হাসপাতালে পণ্ডিত দেবব্রত চৌধুরীকে ভর্তি করা হয়। শুক্রবার সন্ধ্যাতেই তার অবস্থা আশঙ্কাজনক হয়ে পড়ে। শনিবার ভোররাতে তিনি ৮৫ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন।  

১৯৩৫ সালে পণ্ডিত দেবব্রত চৌধুরীর জন্ম বর্তমান বাংলাদেশের ময়মনসিংহে। ছয় দশকের বেশি সময় ধরে তিনি বিশ্বজুড়ে সংগীতে মুগ্ধতা ছড়িয়েছেন। পদ্মভূষণ, পদ্মশ্রীসহ অসংখ্য সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।  

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, মে ০১, ২০২১
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।