ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

বিনোদন

কবিগুরুর প্রয়াণ দিবসে ছোট পর্দার আয়োজন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, আগস্ট ৬, ২০২১
কবিগুরুর প্রয়াণ দিবসে ছোট পর্দার আয়োজন কবিগুরুর প্রয়াণ দিবসে ছোট পর্দার আয়োজন।

আজ বাইশে শ্রাবণ। বাঙালির সংস্কৃতি সত্তার বাতিঘর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম প্রয়াণ দিবস।

১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ তার জীবনাবসান ঘটে। জীবদ্দশায় রবীন্দ্রনাথ ঠাকুর একাধারে কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, গল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক ছিলেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে দিনভর নানা অনুষ্ঠান প্রচারিত হবে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে। সেই আয়োজনের অংশবিশেষ বাংলা নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো- 

নাটক

‘পয়লা নম্বর
রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প থেকে নির্মাতা ফরিদুর রহমান নির্মাণ করেছেন বিশেষ নাটক ‘পয়লা নম্বর’। এতে অভিনয় করেছেন রামিজ রাজু, গোলাম কিবরিয়া তানভীর, সাবরিনা শফি নিসা, হাসনাত রিপন, তন্ময় সোহেলসহ অনেকে। নাটকটি আজ রাত ১০টার ইংরেজি সংবাদের পর বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে।  

‘প্রণয়িনী’
রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ অবলম্বনে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘প্রণয়িনী’। ঊর্মি মোস্তফার সংলাপে নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল। এতে অভিনয় করেছেন রওনক হাসান, তারিন, মনোজ প্রামাণিক, খলিলুর রহমান কাদেরী, বাকার বকুল, বাপ্পি সাইফসহ অনেকে। নাটকটি শুক্রবার রাত ৯টা ৩০ মিনিটে এনটিভিতে প্রচারিত হবে।  

‘প্রতিবেশিনী’
রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে অধ্যাপক মমতাজউদ্দীন আহমদের নাট্যরূপে আবুল হায়াত নির্মাণ করেছেন বিশেষ নাটক ‘প্রতিবেশিনী’। এতে অভিনয় করেছেন তারিন জাহান, শাহরিয়ার নাজিম জয়, শাহেদ শরীফ খান, কেএস ফিরোজ জয়। আজ রাত ৮টা ৫০ মিনিটে নাটকটি এটিএন বাংলায় প্রচার হবে।  

‘মধ্যবর্তিণী’
নাট্যনির্মাতা গোলাম সোহরাব দোদুল নির্মাণ করেছেন একক নাটক ‘মধ্যবর্তিণী’। ঊর্মি মোস্তফার চিত্রনাট্যে নাটকটিতে অভিনয় করেছেন তারিন জাহান, রওনক হাসান, ঊর্মিলা শ্রাবন্তী কর। আজ রাত ৮টায় আরটিভিতে প্রচার হবে ‘মধ্যবর্তিণী’।  

‘তপস্বিনী’ 
রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে একক নাটক ‘তপস্বিনী’। অঞ্জন আইচের চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন অপর্ণা ঘোষ, টুটুল চৌধুরী, আবুল হায়াত, শিল্পী সরকার অপু। আজ রাত ১০টায় মাছরাঙা টেলিভিশনে নাটকটি প্রচার হবে।  

সিনেমা

‘শাস্তি’ 
রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প অবলম্বনে নির্মিত হয়েছে তারকাবহুল চলচ্চিত্র ‘শাস্তি’। ২০০৪ সালে মুক্তি প্রাপ্ত সিনেমাটি পরিচালনা করেন প্রয়াত নির্মাতা চাষী নজরুল ইসলাম। এতে অভিনয় করেন রিয়াজ, পূর্ণিমা, ইলিয়াস কাঞ্চন ও চম্পার মতো অভিনয়শিল্পীরা। সিনেমাটি আজ দুপুর ৩টা ৫ মিনিটে চ্যানেল আইয়ে প্রচার হবে।

‘মাধো’ 
রবীন্দ্রনাথের ‘মাধো’ কবিতা অবলম্বনে একই নামে স্বল্পদৈর্ঘ্য শিশু চলচ্চিত্র নির্মাণ করেছেন সুমনা সিদ্দিকী। এখানে ‘মাধো’ চরিত্রে অভিনয় করেছেন রাইয়ান। সিনেমার চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন অলোক বসু, সংগীত পরিচালনা করেছেন ফোয়াদ নাসের বাবু। এটি আজ দুপুর ৩টায় দুরন্ত টিভিতে প্রচার হবে।

বিশেষ কিছু অনুষ্ঠান ‘বিঘ্ন দাও অপসারি’
অনুষ্ঠানটিতে অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং রবীন্দ্রসংগীতশিল্পী অণিমা রায়। আবৃত্তি ও সঞ্চালনা করবেন শিমূল মুস্তাফা। অনুষ্ঠানটি বাংলাভিশনের পর্দায় আজ বিকেল ৫টা ২৫ মিনিটে প্রচার হবে।  

‘শ্রাবণের পূর্ণিমা’
আসাদুজ্জামান নূরের আবৃত্তি ও রেজওয়ানা চৌধুরী বন্যার পরিবেশনায় নির্মিত হয়েছে রবীন্দ্র সংগীতের অনুষ্ঠান ‘শ্রাবণের পূর্ণিমা’। আজ রাত ৭টা ৪০ মিনিটে অনুষ্ঠানটি চ্যানেল আইয়ে প্রচারিত হবে। এর বাইরেও চ্যানেলটিতে রাত ৮টা ৩০ মিনিটে বিশেষ অনুষ্ঠান ‘দূরে কোথায়’ ও রাত ১১টা ৩০ মিনিটে ‘২২ শে শ্রাবণ’ নামের বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।