ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

বিনোদন

আফগান নারীদের রক্ষার আহ্বান চলচ্চিত্র নির্মাতার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
আফগান নারীদের রক্ষার আহ্বান চলচ্চিত্র নির্মাতার সাহারা করিমি

খ্যাতিমান আফগান চলচ্চিত্র নির্মাতা সাহারা করিমি একটি হৃদয় বিদারক খোলা চিঠি লিখেছেন। যাতে তিনি তালেবানদের দ্রুত আফগানিস্তান দখলের ঘটনায় বিশ্বকে জেগে ওঠার আহ্বান জানিয়েছেন।

একইসঙ্গে আফগান চলচ্চিত্র নির্মাতা ও নারীদের সুরক্ষার আহ্বান জানিয়েছেন তিনি।

সাহারা করিমি তার চিঠিটি আন্তর্জাতিক গণমাধ্যমে পাঠিয়েছেন এবং ফেসবুকে শেয়ার করেছেন। সাহারা করিমির আরেকটি ভিডিওবার্তাও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

যেখানে সাহারা করিমিকে দৌড়াতে দেখা গেছে। আর বলতে শোনা গেছে, তালেবানরা শহরে পৌঁছেছে। আমরা পালিয়ে যাচ্ছি। ওই ভিডিওতে অন্যদেরকেও পালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

এদিকে খোলা চিঠিতে এই নির্মাতা লেখেন, তালেবানরা নারীর অধিকার কেড়ে নেবে। আমাদের কণ্ঠস্বর রোধ করা হবে। তালেবানরা ক্ষমতায় থাকার সময় স্কুল মেয়ে শূন্য ছিল। বর্তমানে স্কুলগুলোতে ৯ মিলিয়নের বেশি ছাত্রী রয়েছে। গত কয়েক সপ্তাহে অনেক স্কুল ধ্বংস করা হয়েছে। এরইমধ্যে ২ মিলিয়ন মেয়ে স্কুল থেকে বের হয়ে গিয়েছে।  

তিনি ওই চিঠিতে আরও জানান, তালেবানরা আফগানিস্তান দখলে নিলে সব শিল্প-সংস্কৃতি নিষিদ্ধ করবে। তাদের পরবর্তী টার্গেট হতে পারি আমি এবং অন্যান্য চলচ্চিত্র নির্মাতারা। নারী এবং উদার শিল্প উভয়কে দমন করার লক্ষ্য তাদের।

কীভাবে মহিলা ও শিশুদের উপর তালেবানরা অত্যাচার চালিয়ে যাচ্ছে, সেই কথাও নিজের পোস্টে তুলে ধরেন সাহরা। জানান, জনপ্রিয় এক কমেডিয়ানকে নির্মমভাবে খুন করেছে তালিবানরা। তাদের হাতে খুন হয়েছে কবি ও সরকারের তথ্য-সংস্কৃতি বিভাগের প্রধান। কয়েকজনকে প্রকাশ্যে ফাঁসি দেওয়া হয়েছে বলেও জানান আফগান পরিচালক। সারা বিশ্বের বিনোদন জগতের কাছে সাহায্য চান তিনি। পাশে দাঁড়ানোর আকুল আবেদনও করেন।

২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হামলায় ক্ষমতাচ্যুত হয় তালেবান। দুই দশক পর চলতি বছরের ৯ মার্চ আফগানিস্তান থেকে সেনা সদস্যদের সরিয়ে নিতে শুরু করে আমেরিকা। এরপরই আক্রমণাত্মক হয়ে ওঠে তালেবান বাহিনী। জুন মাসের শেষ দিকে আফগান বাহিনীর সঙ্গে সংঘর্ষ বাঁধে তাদের।  

টানা রক্তক্ষয়ী সংঘর্ষের পর আফগানিস্তানে একের পর এর গুরুত্বপূর্ণ শহর দখল করে সবশেষ রাজধানী কাবুলের দখল নেয় তালেবানরা। রোববার (১৫ আগস্ট) কাবুল নিয়ন্ত্রণে নিলে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গানি দেশ ত্যাগ করে তাজিকিস্তানে চলে যান।  

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।