ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

বিনোদন

আফগানিস্তানে যা হচ্ছে, কাল আমার দেশেও হতে পারে: জয়া

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২১
আফগানিস্তানে যা হচ্ছে, কাল আমার দেশেও হতে পারে: জয়া জয়া আহসান

বছরজুড়ে ঢাকা আর কলকাতার সিনেমা নিয়ে ব্যস্ত সময় পার করেন জয়া আহসান। শিগগিরই পশ্চিমবঙ্গে মুক্তি পেতে যাচ্ছে তার অভিনীত ‘বিনিসুতোয়’ নামের সিনেমা।

 

সিনেমাটি মুক্তির প্রসঙ্গসহ সাম্প্রতিক ইস্যু নিয়ে কলকাতার একটি সংবাদমাধ্যমে কথা বলেছেন জয়া আহসান। যেখানে আফগানিস্তানে তালেবান বাহিনী ক্ষমতা দখলের মতো বিষয়ও উঠে আসে।  

তালেবান বাহিনী আফগানিস্তানের দখল নেওয়ার পর আফগান নারী চলচ্চিত্র নির্মাতা সাহারা কারিমি বিশ্ববাসীর কাছে খোলা চিঠি লিখেছেন। চিঠিতে তালেবানের বিরুদ্ধে বিশ্ববাসীকে সরব হওয়ার আকুতি জানান। বিষয়টি নিয়ে কথা উঠলে জয়া আহসান নির্মাতা সাহারা কারিমির সঙ্গে একমত পোষণ করেছেন।  

জয়া আহসান বলেন, ‘সারাহ কারিমি যে আহ্বান জানিয়েছেন, আমি মন থেকে তাতে সায় দিচ্ছি। তার সঙ্গে আছি। দূর থেকে কতটা কী করতে পারবো জানি না, আমার পক্ষে যদি কিছু করার সুযোগ আসে, নিশ্চয়ই করবো। ’ 

এই অভিনেত্রী বলেন, ‘ওখানকার (আফগানিস্তান) যত ছবি দেখছি, আমার ভেতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে। আসলে পুরুষতান্ত্রিক সমাজের আঙুল সব সময়েই ওঠে মেয়েদের দিকে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারীজাতির দিকে। ’ 

তিনি আরও বলেন, ‘যে সব ছবি দেখছি, শিউরে উঠছি। বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যে কোনো দেশেই মেয়েদের ওপর অত্যাচার হলে আমাদের সরব হতে হবে। দেশটা আমাদের থেকে দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজকে যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে। ’

জয়ার মুক্তি প্রতিক্ষীত ‘বিনিসুতোয়’ সিনেমার গল্প লিখেছেন এর নির্মাতা অতনু ঘোষ। এতে প্রথমবার কলকাতার অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে জুটি বেঁধেছেন জয়া আহসান। সিনেমাটিতে আরও অভিনয় করছেন চান্দ্রেয়ী ঘোষ, কৌশিক সেন, রেশমি সেন, খেয়া চট্টোপাধ্যায়সহ অনেকে।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।