ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

বিনোদন

নজরুলের কবিতা থেকে নাটক ‘আলতা রাঙা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
নজরুলের কবিতা থেকে নাটক ‘আলতা রাঙা’ ‘আলতা রাঙা’র একটি দৃশ্য

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস উপলক্ষে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘আলতা রাঙা’। নজরুলের ‘আলতা স্মৃতি’ কবিতা অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন আল মনসুর।

 

বাংলাদেশে টেলিভিশনের (টিভি) নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রা‌কিব ইভোন, লাবণ্য চৌধুরী, রমিজ রাজু, কাদেরী, মোতাহার, রিনা রহমান, মনিরুজ্জামান মনির, সুমনা শান্তা প্রমুখ।

‘আলতা রাঙা’র গল্পে দেখা যাবে- বনেদী বাড়ির তরুণী শবনম ও তার সখিরা ছুটোছুটি করে খেলছে। এক তরুণ লাঠি হাতে অদূরে দাঁড়িয়ে পাহারা দিচ্ছে। তার কোমরে বাঁশি। শবনম সখিদের বলে একটা গান গাইতে। তখন শবনমের সখি লাঠিয়ালকে ডেকে এনে বাঁশি বাজাতে বলে। লাঠিয়াল কোমর থেকে বাঁশি বের করে ‘মোর প্রিয়া হবে এসো রানী’ গানটার সুর ওঠায়।  

বাঁশির সুরের সঙ্গে সখি গান ধরে। শবনমের কাছে লাঠিয়ালের হাবভাব ভালো মনে হয় না। তাই শবনম, তার বাবার কাছে বলে লাঠিয়াল ছেলেটা বেয়াদব, তবে সে সুন্দর বাঁশি বাজায়! শবনমের বাবা লাঠিয়ালকে হুকুম করে বাঁশি মাটিতে ফেলে পাড়িয়ে ভেঙে ফেলতে। এভাবেই এগিয়ে যেতে থাকে নাটকটির কাহিনি।

মাহফুজা আক্তারের প্রযোজনায় নাটকটি বিটিভিতে শুক্রবার (২৭ আগস্ট) রাত ৯টায় প্রচার হবে।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।