ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

৮ বছর পর মঞ্চে ‘ঘুম নেই’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
৮ বছর পর মঞ্চে ‘ঘুম নেই’

দীর্ঘ আট বছর পর আবারও মঞ্চে আসছে মুক্তিযুদ্ধের স্মৃতিকথা বিষয়ক নাটক ‘ঘুম নেই’।

মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রযোজনায় নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন জন মার্টিন।

বহুল আলোচিত এই নাটকটি ১৯৯৪ সালের ৮ মে প্রথমবারের মতো মহিলা সমিতি মঞ্চে প্রদর্শিত হয়। এরপর বিজয়ের ৪০ বছরে, অর্থাৎ ২০১১ সালের ৮ ডিসেম্বর নাটকটির শততম মঞ্চায়ন হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়। তবে টানা ১০৭টি প্রদর্শনীর পর বেশ কিছুদিন নাটকটির মঞ্চায়ন বন্ধ ছিল। সর্বশেষ সাভার গণ বিশ্ববিদ্যালয়ে ২০১৩ সালের ৩০ মার্চ প্রদর্শিত হয়েছিল নাটকটি।

পুনরায় নাটকটির মঞ্চায়ন নিয়ে মহাকাল নাট্য সম্প্রদায়ের সভাপতি মীর জাহিদ হাসান বাংলানিউজকে বলেছেন, বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীতে আমরা পুনরায় নাটকটি মঞ্চে আনার প্রস্তুতি নিয়েছি। পুনঃমঞ্চায়নের উদ্বোধনী প্রদর্শনী হবে রোববার (০৩ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায়, বাংলাদেশ মহিলা সমিতি’র ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। পুনঃমঞ্চায়ন উদ্বোধন করবেন নাট্যজন রামেন্দু মজুমদার। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মহাকাল নাট্য সম্প্রদায়ের সাবেক সভাপতি অ্যাডভোকেট আফজাল হোসেন।

তিনি জানান, উদ্বোধনী পর্বের পর বুধবার (০৫ অক্টোবর) সন্ধ্যায় গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবে নাটকটির পরবর্তী প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

‘ঘুম নেই’ নাটকের কাহিনি বিন্যাস, পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন জন মার্টিন। মঞ্চ পরিকল্পনায় রয়েছেন খায়েরুজ্জাহান মিতু, পোশাক পরিকল্পনায় আনওয়ার ফারুক, সুর সংযোজনে পার্থ সারথী রুদ্র, আলোক পরিকল্পনায় আমিরুল ইসলাম টিপু, আলোক পরিকল্পনা নবভাবনায় শংকর কুমার ধর ও নজরুল ইসলাম, কোরিওগ্রাফিতে এম এ আজাদ এবং কোরিওগ্রাফি নবভাবনায় আমিনুল আশরাফ।

নাটকটির পোস্টার ডিজাইন করেছেন শিল্পী আফজাল হোসেন। এছাড়া নির্দেশনা সমন্বয়ক হিসেবে রয়েছেন মো. শাহনেওয়াজ, সহকারী নির্দেশক আমিনুল আশরাফ, প্রযোজনা ব্যবস্থাপক আরিফুল ইসলাম স্বপ্নীল, মঞ্চ অধিকর্তা আবদুর রহিম শুভ্র এবং প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান। এ নাটকের প্রযোজনা উপদেষ্টা ছিলেন নাট্যাচার্য সেলিম আল্ দীন।

বাংলাদেশ সময়: ০৮৩০ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২১
এইচএমএস/এনএসআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।