ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

আবারো মঞ্চে পদাতিকের ‘পাকে-বিপাকে’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, মে ২১, ২০২২
আবারো মঞ্চে পদাতিকের ‘পাকে-বিপাকে’

পদাতিক নাট্য সংসদের ৪৩তম প্রযোজনা ‘পাকে-বিপাকে’ আবারো মঞ্চে আসছে।  

সোমবার (২৩ মে) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারে মঞ্চায়ন হবে মনোজ মিত্রের নাটকটি।

 

নির্মাতা জানান, নাটকটিতে গরিবদের শোষণ ও বঞ্চনা তুলে ধরা হয়েছে। এতে বোঝানো হয়েছে সমষ্টিবদ্ধভাবে কাজ না করলে মিলবে না মুক্তির পথ।

এর গল্পে দেখা যাবে, নিঝুম রাতে গ্রামের আল পথ ধরে কাঁপা গলায় গান গেয়ে এগিয়ে আসছে হাবলা জনার্দন। হঠাৎ তার আর্তচিৎকারে কেঁপে ওঠে বিলের চারিধার, যেন বিষাক্ত সাপ দিয়েছে ছোবল। জনার্দন ছুটে যায় এক লণ্ঠনের আলোর দিকে, যেখানে বসে আছেন জমিদার নবকৃষ্ণ।

নবকৃষ্ণ বাবুর কুকীর্তি তুলে ধরে হাবলা জনার্দন। যেন তিন বছর আগের পেষে রাখা ক্রোধ মেটাচ্ছে সে। এদিকে, জমিদার নবকৃষ্ণ ভয়ে অস্থির বর্গাদার পান্তু দাস তার ধান লুট করার পরিকল্পনা ঠেকিয়ে দেয় কী-না, সে চিন্তায়।

পরিকল্পনা বাস্তবায়নে পান্থ’র ভাই ডালিমকে নিয়ে আসে নবকৃষ্ণ। এর মধ্যে অন্ধকার ভেদ করে বেরিয়ে আসে নবকৃষ্ণের রক্ষিতা দুর্বা। নবকৃষ্ণের বন্দুক লুট করে পান্তুকে সাহায্য করার চেষ্টা করে সে। এভাবেই এগিয়ে যায় মনোজ মিত্রের পাকে বিপাকে নাটকের কাহিনী।  

নাটকটির নির্দেশনা দিয়েছেন সঞ্জীব কুমার দে। অভিনয়ে- শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, এখলাসুর প্রান্ত, জিনাত ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, মে ২১, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।