ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ফিচার

সফলতার আট সোনারকাঠি!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫
সফলতার আট সোনারকাঠি!

ঢাকা: সফলতা কার কাম্য নয়! আমরা সবাই নিজ নিজ ক্ষেত্রে সফল হতে চাই। বিস্তৃত করতে চাই নিজের জ্ঞানের সীমাকে।

বাড়াতে চাই নিজের পদচারণভূমি।

কিভাবে জীবনে সাফল্য অর্জন করা যায়! সফল মানুষ হতে হলে কী করা জরুরি, এসব প্রশ্ন হরহামেশাই আমাদের মাথার ভেতর ঘুরপাক খেতে থাকে।

অনেক সময় দেখা যায়, সমাজের একই অবস্থানে থেকে কেউ সফল হচ্ছেন আবার কেউ হচ্ছেন না। এর কারণ কী? কারণ হচ্ছে, অতি সুক্ষ্ম কিছু ভিন্ন দৃষ্টিভঙ্গি যা আত্মস্থ করে মানুষ এগিয়ে যায় সাফল্যের দোরপ্রান্তে।

পরিবর্তন সাদরে গ্রহণ করুন

জীবন চলে নিজের নিয়মে। জীবনে পরিবর্তন থাকবেই। এতে আক্ষেপের কিছু নেই। সফল মানুষ এসব পরিবর্তনকে সাদরে গ্রহণ করে ও সেসব মোকাবেলার জন্য নতুন কৌশল তৈরি করে।

দলবদ্ধ হয়ে কাজ করা

সফল হতে হলে দলবদ্ধ হয়ে কাজ করার মানসিকতা থাকা জরুরি। এতে করে দলের সদস্যদের সামাজিকতা প্রকাশ পায়।

ভুল থেকে শিক্ষা নেওয়া

কাজে ভুল হতেই পারে। কিন্তু নিজের ভুল স্বীকার করে যে শুধরে নিতে পারেন, সেই প্রকৃত মানুষ। ভুল থেকে শিক্ষা নিলেই মূলত এগিয়ে যাওয়া যায়।

জানার ইচ্ছে

জীবনে যারাই সফল হয়েছেন, তাদের প্রত্যেকেরই ছিল প্রচণ্ড জ্ঞানের ক্ষুধা। নতুন কাজ, নতুন পরিবেশ ও নতুন কিছু জানার জন্য তারা সবসময়ই উদ্বিঘ্ন থাকেন।

সততা

কথায় বলে সততাই সাফল্যের চাবিকাঠি। সফল হতে হলে অবশ্য সত্যের পথে চলতে হবে। যদিও শুভ্রতায় সামান্য কালো দাগ স্পষ্ট বোঝা যায়। তবে কোনো না কোনো দিন বেরিয়ে আসে সত্যের আলো।

ক্ষমা

ক্ষমা মহত্বের গুণাবলী। যিনি সবাইকে ক্ষমা করে দিতে পারেন তার মন সবচাইতে বিশাল। আর বিশালতাই সাফল্যের নিকুঞ্জ।

দূরদৃষ্টি

যিনি গন্তব্য জানেন, তার জন্য পথ পাড়ি দিয়ে পৌঁছানো আর এমন কি কঠিন কাজ! যিনি আজ ভবিষ্যতের দিনগুলোকে চোখের সামনে সাজাতে পারেন, তার পক্ষে স্বপ্নপূরণ করা খুবই সহজ হয়ে যায়।

পরিকল্পনা

নিজেকে জীবনের কোন প্রান্তে নিয়ে যেতে চান তার একটি পরিকল্পনা করুন। কাগজে লিখেও নিতে পারেন। তারপর সেটা বাস্তবায়ন করতে আপনাকে কী কী পদক্ষেপ নিতে হবে সেটাও লিখুন। এবার নেমে পড়ুন কাজে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।