ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ফিচার

এক চাকার মোটরগাড়ি! (ভিডিও)

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৫
এক চাকার মোটরগাড়ি! (ভিডিও)

ঢাকা: আমরা তো জানি মোটরগাড়ি দু’চাকা, তিন চাকা ও চার চাকাবিশিষ্ট হয়। এসব গাড়িতে করে নিমিষেই সাঁই সাঁই করে পৌঁছে যাওয়া যায় গন্তব্যস্থলে।

কিন্তু এক চাকার মোটরগাড়ি!

এ গাড়িতে নেই বসার কোনো সিট, নেই স্টিয়ারিং। আছে শুধু একটি চাকা। শুধু চাকা থাকলেই কি গাড়ি হয়? হুম গাড়ি তো হয় বটেই আবার ঘণ্টায় পাড়ি দিতে পারে দশ মাইল!

ইংল্যান্ডে আবিষ্কৃত এক চাকার এই গাড়িটিতে নেই কোনো বসার সিট, নেই কোনো সেফটি বেল্ট। আর স্টিয়ারিং? তার কোনো পাত্তাই নেই। শুধু চাকার ওপর আছে একটি স্টার্ট বাটন। যে বাটন টিপলেই চলতে শুরু করবে এয়ার হুইল ইলেকট্রিক ইউনিসাইকেল নামের এক চাকার গাড়িটি।

গাড়িটি দেখে অনেকেরই মনে হতে পারে যে কি করে চলবে? ভাবনার কিছু নেই, চাকার দু‘পাশে আছে দুটো প্যাডেল। এই প্যাডেলের ওপর পা রেখেই গাড়িকে সামনে, পেছনে, বামে ও ডানে পরিচালনা করা সম্ভব। তবে গাড়িটি চলার পথে যদি কোনো সমস্যা তৈরি করে, তাতে কি?

সমস্যা সমাধানের জন্য আছে ফেবিও এয়ার হুইল টিম। মাত্র ১৩ কেজি ওজনের গাড়িকে তুলে নিয়ে মেকানিকের কাছে নিতে খুব একটা কষ্ট হবে না!

এয়ার হুইল ইলেকট্রিক ইউনিসাইকেলের হাইটেক ডিভাইস সুদূর চীন থেকে আমদানি করা হয়েছে। বর্তমানে গাড়িটি ইংল্যান্ডের আন্ডারগ্রাউন্ড ও কম লোকবহুল পথে চালনা শুরু হয়েছে। তবে স্বতন্ত্র হওয়ায় তা ইতোমধ্যেই দৃষ্টি কেড়েছে সবার।

ওহ হ্যাঁ, রিচার্জেবল এ মোটরগাড়িতে একবার চার্জ দিয়েই ঘুরে আসতে পারবেন ২৪ মাইল।



বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।