ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

ফিচার

পা দুটি, তাতে কী!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫
পা দুটি, তাতে কী!

ঢাকা: হঠাৎ করে তাকে যে-ই দেখবে সে-ই অবাক হবে। কিছুটা বিভ্রান্তিও হতে পারে।

রো নামের পাঁচ মাসের কুকুরটির পা মাত্র দু’টি। কিন্তু তাতে কোনো ভ্রুক্ষেপ নেই তার। দিব্যি দৌড়াচ্ছে, খেলছে।

ধারণা করা হচ্ছে যে রোমানিয়া থেকে উদ্ধার করা এ কুকুরটি সামনের একটি পা নিয়েই জন্ম নিয়েছে। তবে সামনের পা আকারে অতি ছোট। থাকা বা না থাকায় কিছু যায় আসে না।

নার্স নিক্কি জানান, ব্রিটিশ ‘উদ্ধার করা কুকুরদের সেবা কেন্দ্রটি’ হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় ২০১৪ সালের নভেম্বরে তাকে নিয়ে আসা হয় ইংল্যান্ডে। এখানেই কুকুরছানাটি ক্যাঙারুদের সঙ্গে লাফ দিয়ে দিয়ে চলতে শেখে।

ক্যাঙ্গারুর মত লাফিয়ে চলছে রো। লোমশ কুকুরটি রয়েছে নার্স নিক্কি ডিকের তত্ত্বাবধায়নে। নিক্কি ও তার স্বামী আইয়ান রো’কে পুরোপুরিভাবে দত্তক নেওয়ার কথা ভাবছেন। আইয়ান পেশায় অগ্নিনির্বাপক।


নর্দামবারল্যান্ডের মোরপেথবাসী নিক্কি বলেন, আমরা রো’র প্রেমে পড়ে গেছি। আর পড়বো নাই বা কেন? সে যে ক্ষুদে তারকা।

এদিকে রো ভাবলেশহীন। দু’পায়ে ভর করে সে যেন বেশ ভালোই আছে। তবে সে এখনো সেসব মানুষ থেকে দূরত্বেই থাকে যারা তাকে ক্যাঙারু ভেবে ভুল করে দ্বিতীয়বার ফিরে তাকায়।

নিক্কি আরও জানান, রো খুব ভালো আছে। আর চিকিৎসকরাও তার উন্নতি দেখে খুশি।

এই দম্পতির বাড়িতে রয়েছে উদ্ধার করা আরও ছয়টি কুকুর। পেছনের অংশের আরামের জন্য তারা সপ্তাহে রো’কে হাইড্রোথেরাপি ও ফিজিওথেরাপি দিচ্ছেন।

বাংলাদেশ সময়: ০২০২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।