ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

অক্টোপাসভোজী সিল! (ভিডিও)

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫
অক্টোপাসভোজী সিল! (ভিডিও)

ঢাকা: সমুদ্রে রয়েছে হাজার প্রজাতির বাসিন্দা। যেমন রয়েছে পরোপকারী প্রাণী তেমন হিংস্রও।

কেউ শিকার, কেউ শিকারি।
কখনো আবার শিকার নিজেই আক্রমণ করছে শিকারিকে! হিংস্র প্রাণীদের মধ্যে অক্টোপাসের নাম সবারই জানা। ভয়ঙ্কর এই প্রাণীটি নিরীহ সিলের খাদ্য- ব্যাপারটি একটু কেমন তাই না! আট পায়ের এই প্রাণীটির গল্পই বলবো আজ।

মনের আনন্দে জলে ভেসে বেড়াচ্ছিলো সিল। কিন্তু সহ্য হলো না কমলারঙা অক্টোপাসটির। হয়তো নিজের পূর্বপুরুষের আক্রমণের শিকার হওয়ার প্রতিশোধ নিতেই এগিয়ে গেলো সিলের দিকে।

দড়ির মতো করে নিজের শরীর দিয়ে আষ্টেপৃষ্ঠে নিলো বেচারা হার্বর প্রজাতির সিলকে।
 
কানাডার অগডেন পয়েন্টে ঘটেছে এই ঘটনা। দীর্ঘ সময় ধরে নিজেকে ছাড়ানোর চেষ্টার পর সিল নিজের দাঁত দিয়ে কামড়ই বসিয়ে দিলো অক্টোপাসের গায়ে।

দুর্ধর্ষ এই মুহূর্ত ক্যামেরাবন্দি করতে ভোলেননি বব ল্যান্সন। বব পেশায় ব্যবসায়ী।

বব জানান, কখনও অক্টোপাস তার শরীর দিয়ে সিলকে পেঁচিয়ে নিচ্ছিলো আবার কখনও সিলের শরীরের আড়ালে ঢাকা পড়ে যাচ্ছিলো অক্টোপাসটি।

তিনি আরও বলেন, মাঝে মধ্যে তারা দু’জনেই পানির নিচে ডুবে যাচ্ছিলো।

সেদিন যারাই সে পথ দিয়ে যাচ্ছিলেন তারাই কৌতূহলি হয়ে দাঁড়িয়ে দৃশ্যটা দেখছিলেন। বব জানান, সিল অক্টোপাসের গায়ে কামড় দেওয়ার পর অনেকেই অক্টোপাসের প্রতি সহানুভূতি প্রকাশ করছিলেন।

এমন ঘটনা এর আগে কখনও দেখেননি বলেও জানান ৫৫ বছর বয়সী বব।

এছাড়াও জানা যায়, সিল অক্টোপাস খেলেও সেই অক্টোপাস আকারে অনেক ছোট হয়। এতো বড় আকারের অক্টোপাস খাওয়ার দৃশ্য মোটেও স্বাভাবিক নয়। কারণ সিল কখনও খাবার চিবিয়ে খায় না। সে তার শিকারকে আস্ত গিলে খায়। আর বলা-ই বাহুল্য যে এতো বড় অক্টোপাসকে আস্ত গিলে খাওয়া যেই সেই সিলের কাজ নয়।



বাংলাদেশ সময়: ০১৩১ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।