ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ফিচার

ছোট প্রাণীরাও ছিল বড়! (ভিডিও)

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫
ছোট প্রাণীরাও ছিল বড়! (ভিডিও)

ঢাকা: পৃথিবীতে বিভিন্ন যুগে নানা প্রাণীর আগমন ঘটেছে। প্রতিটি প্রাণীই বিবর্তনের মধ্য দিয়ে প্রবেশ করেছে আধুনিক যুগে।



বর্তমানের যেসব প্রাণী আকারে অনেক ক্ষুদ্র বা মাঝামাঝি, এমনও তো হতে পারে পৃথিবীতে আগমনের সময় তাদের আকার ও আয়তন ছিল বিশাল। এখন যেসব প্রাণীকে আমরা খাঁচায় রেখে পুষি বা খুব কাছ থেকে যত্ন নিই, হয়ত এদের আদি আকার দেখলে রীতিমতো আঁতকে উঠবো সবাই!

ঠিক তেমনই কয়েকটি প্রাণীর আদিগঠন নিয়ে এবারের আয়োজন।

প্লাটিপাস

প্লাটিপাস প্রাণীটি না হাঁস, না লোমশ বিভার। যেন দু’টি প্রাণীর সমন্বয়েই তৈরি এটি। জলে ভেসে বেড়ায় আবার ডাঙায় থাকতেও কোনো বাধা নেই তাদের। বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, বর্তমানে প্রায় দেড় ফুট লম্বা এ প্রাণীটি আগে ছিল তিন ফুট। প্রাগৈতিহাসিক এ প্লাটিপ্লাসকে বলা হতো প্লাটিপ্লাস জিলা।

পেঙ্গুইন

আগে পেঙ্গুইনকে জলের রাজা বলা হতো। এখন থেকে প্রায় মিলিয়ন বছর আগে পেঙ্গুইনের উচ্চতা ছিল প্রায় পাঁচ ফুট লম্বা।

উট

একসময় সুমেরুতে দৈত্যাকৃতির উটের চলাচল ছিল। বর্তমানে উটের স্বাভাবিক উচ্চতা সাড়ে সাত ফুট। তবে এখন থেকে সাড়ে তিন মিলিয়ন বছর আগে এদের উচ্চতা ছিল বর্তমান উচ্চতা থেকে অন্তত ত্রিশ শতাংশ বেশি।

বিভার

শেষ বরফযুগে বিভার ছিল উত্তর আমেরিকার তীক্ষ্ণ দাঁতযুক্ত প্রাণীদের মধ্যে অন্যতম। সেসময় তারা লম্বায় আট ফুট ও ওজন ছিল প্রায় আড়াইশ পাউন্ড। ধারণা করা হয়, তাদের মাত্রাতিরিক্ত উচ্চতাই তখন গাছের ক্ষয়ক্ষতির মূল কারণ।

ক্যাঙারু

একটি ক্যাঙারুর ওজন সাধারণত ১৮ থেকে ১শ’ কেজি হয়। কিন্তু তিরিশ হাজার বছর আগে ক্যাঙারুর ওজন কত ছিল বলতে পারেন! ৫শ’ পাউন্ড অর্থাৎ প্রায় ২শ’ ২৭ কেজি।

গিনিপিগ

মাত্র ২৫ সেন্টিমিটারের এ প্রাণীটি প্রাচীনকালে সবচেয়ে ধাঁরালো দাঁতের প্রাণী ছিল। আদুরে মুখের লোমশ প্রাণীটিকে দেখে তা বোঝার কোনো জো আছে!

কচ্ছপ

এখন থেকে ৬০ মিলিয়ন বছর আগে কচ্ছপের আকার ছিল ছোটখাটো একটি গাড়ির মতোই।

খরগোশ

বর্তমান সময় থেকে তিন বা পাঁচ মিলিয়ন বছর আগে খরগোশ স্পেনের দ্বীপগুলোতে বসবাস করতো। শুরু থেকে ছয়বার বিবর্তনের মধ্য দিয়ে খরগোশের বর্তমান এ রূপ।

**ভিডিও


বাংলাদেশ সময়: ০২২৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।