ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ফিচার

১২০ মাইল গতির চালকহীন গাড়ি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
১২০ মাইল গতির চালকহীন গাড়ি

বিদ্যুৎচালিত গাড়ি পরিবেশবান্ধব। ব্যাপক আকারে না হলেও কোনো কোনো পশ্চিমা দেশের রাস্তায় এই গাড়ি চলা শুরুও হয়েছে।



এরই মধ্যে বিদ্যুৎচালিত রেসিংকারও বাজারে চলে এসেছে। অল ইলেকট্রিক রেস বা ফরমুলা ই-রেস নামে গত বছর একটি প্রতিযোগিতাও চালু হয়ে গেছে।

এবার এটির মতো ইলেকট্রিক কারের আরো একটা প্রতিযোগিতা চালু হতে যাচ্ছে। যে প্রতিযোগিতার নাম হবে রোবোরেস। ফরমুলা ই-রেসের মতো নতুন এই প্রতিযোগিতায় মানবচালক থাকছে না। অর্থাৎ এই রেসিং কারটি হবে পুরোপুরি চালকহীন।

সেজন্য শুরু হয়ে গেছে জোর প্রস্তুতি। এটা যেমন নতুন এক যুগান্তকারী ঘটনা হতে যাচ্ছে, তেম্নি এই গাড়ি পেতে যাচ্ছে উচ্চতর গতিও। কারণ এই প্রতিযোগিতায় যেসব গাড়ি নামানো হবে সেগুলো অন্যসব বিদ্যুৎচালিত  গাড়ির মতো কম গতির না হয়ে হবে সাধারণ গাড়ির মতো উচ্চ গতির।

বলতে গেলে গতির রেকর্ড করার জন্য প্রস্তুত এই গাড়ি। সবকিছু ঠিক থাকলে ঘণ্টায় এই গাড়ি ছুটবে ১৫০ মাইল গতিতে। আর প্রতিযোগিতাটি হবে ইউরোপের দেশ যুক্তরাজ্যে।

এ নিয়ে সংবাদমাধ্যমের খবরের শিরোনাম: ‘Driverless Cars To Race At Up To 150mph In UK.’

২০১৬-১৭ সালে রোবোকারের এই গতির প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। মোট ১০টা টিম অংশ নেবে এই প্রতিযোগিতায়। প্রতিটি টিম সর্বোচ্চ দুটো গাড়ি নিয়ে
নামতে পারবে।

প্রতিটি প্রতিযোগিতার স্থায়িত্বকাল হবে এক ঘণ্টা। সবার গাড়ির মডেল হবে এক।

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।