ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৩ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকী

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৪ জানুয়ারি ২০১৬, সোমবার। ২১ পৌষ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৬৪২ - ব্রিটেনের গৃহযুদ্ধে রাজা প্রথম চার্লস সংসদ আক্রমণ করেন।
•     ১৭১৭ - নেদারল্যান্ড, গ্রেট ব্রিটেন ও ফ্রান্স ত্রি-মৈত্রী চুক্তি স্বাক্ষর করে।  
•     ১৮৫৪ - ম্যাকডোনাল্ড দ্বীপপুঞ্জ আবিষ্কার করেন ক্যাপ্টেন উইলিয়াম ম্যাকডোনাল্ড।
•     ১৯৫৯ – লুনা-১ চাঁদের প্রথম মহাকাশযান হিসেবে চাঁদের কাছে পৌঁছে।

জন্ম
•     ১৯৫০ - কবি ও সাহিত্য সমালোচক খোন্দকার আশরাফ হোসেন। তিনি ১৯৫০ সালের ৪ জানুয়ারি জামালপুরের জয়নগরে জন্মগ্রহণ করেন। কর্মজীবনে তিনি ছিলেন ঢা‍কা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক।

মৃত্যু
•     ১৯৯৭ - কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস। তার লেখা উপন্যাস, গল্প ও প্রবন্ধে পাওয়া যায় ইতিহাস, রাজনৈতিক প্রজ্ঞা ও সূক্ষ্ণ কৌতুকবোধ। কর্মজীবনের শুরুতে জগন্নাথ কলেজের প্রভাষক হিসেবে দায়িত্বপালন করেন তিনি। পরে ছিলেন ঢাকা কলেজে। বাংলা একাডেমি ও আনন্দ পুরষ্কারপ্রাপ্ত এ লেখক ১৯৯৭ সালের ৪ জানুয়ারি ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। খোয়াবনামা, চিলেকোঠার সিপাই, খোঁয়ারি, দুধভাতে উৎপাত, জাল স্বপ্ন, স্বপ্নের জাল তার উল্লেখযোগ্য গ্রন্থ।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০২৩৪ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
এসএমএন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।