ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

স্বামী বিবেকানন্দের জন্মদিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
স্বামী বিবেকানন্দের জন্মদিন

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১২ জানুয়ারি ২০১৬, মঙ্গলবার। ২৯ পৌষ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৮৬৬ - যুক্তরাজ্যের লন্ডন শহরে রয়েল অ্যারোনটিক্যাল সোসাইটি প্রতিষ্ঠিত হয়।
•     ১৯৬৪ - জাঞ্জিবার অভ্যুত্থান শুরু।
•     ২০০১ - ক্যালিফোর্নিয়ার ডিজনিল্যান্ড রিসোর্টে ডাউন টাউন ডিজনি উদ্বোধন করা হয়।
•     ২০০৫ - কেপ কানাভেরাল থেকে নভোযান ডিপ ইমপ্যাক্ট উৎক্ষেপণ করা হয়।

জন্ম
•     ১৮৬৩ - স্বামী বিবেকানন্দ। এই দিনে তিনি উত্তর কলকাতার এক কায়স্থ পরিবারে জন্মগ্রহণ করেন। ছেলেবেলা থেকেই আধ্যাত্মিকতার প্রতি তার আকর্ষণ ছিলো। সনাতনধর্মীয় সন্ন্যাসী, দার্শনিক, লেখক, সংগীতজ্ঞ স্বামী বিবেকানন্দ ছিলেন ভারতে হিন্দু পুনর্জাগরণের অন্যতম পুরোধা। মার্কিন যুক্তরাষ্ট্র  ও ইউরোপে হিন্দুধর্ম তথা ভারতীয় বেদান্ত ও যোগ দর্শন প্রচারে প্রধান ভূমিকা নেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রে ১৮৯৩ সালের বিশ্ব ধর্ম মহাসভায় ভারত ও হিন্দুধর্মের প্রতিনিধিত্ব করেন বিবেকানন্দ। তার রচিত গ্রন্থগুলির মধ্যে রয়েছে কর্মযোগ,  রাজযোগ,  জ্ঞানযোগ, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বেদান্ত, ভারতে বিবেকানন্দ, ভাববার কথা, পরিব্রাজক, প্রাচ্য ও পাশ্চাত্য, বর্তমান ভারত ইত্যাদি।

•     ১৯৪২ - বীর উত্তম খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধা, সেক্টর কমান্ডার এটিএম হায়দার। ১৯৪২ সালে এ দিনে কলকাতার ভবানীপুরে জন্মগ্রহণ করেন তিনি। মুক্তিযুদ্ধে শুরুতে তিনি ছিলেন দুই নম্বর সেক্টরের সহ-অধিনায়ক। পরবর্তীতে সেক্টর কমান্ডারের দায়িত্ব পালন করেন। গেরিলা কমান্ডার হিসেবে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তাকে বীর উত্তম খেতাব দেওয়া হয়।

মৃত্যু
•     ১৯৭২ - বাংলাদেশের প্রখ্যাত শিশু সাহিত্যিক ও সাংবাদিক গোলাম রহমান। তার জন্ম কলকাতায়। ১৯৪৯ সালে এন্ট্রান্স পাসের পর তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানে এসে জগন্নাথ কলেজে ভর্তি হন। পড়াশোনা অসমাপ্ত রেখে শুরু করেন সাংবাদিকতা। এসময় তিনি দৈনিক ইত্তেফাক ও দৈনিক ইনসাফ পত্রিকায় শিশুদের পাতা ও সাহিত্য সাময়িকী সম্পাদনা করতেন। এছাড়াও তিনি ছিলেন পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের অ্যাসিসস্ট্যান্ট সেক্রেটারি।

তথ্যসূত্র: ইন্টারনেট।
বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।