ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

ইতিহাসের এই দিন

যোগেশচন্দ্র ঘোষ ও মোহাম্মদ জাকারিয়ার প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৬
যোগেশচন্দ্র ঘোষ ও মোহাম্মদ জাকারিয়ার প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

 

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

 

০৪ এপ্রিল ২০১৬, সোমবার। ২১ চৈত্র, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৮৫০ - লস অ্যাঞ্জেলসকে শহর হিসেবে অন্তর্ভুক্তি।
•     ১৯৩০ - পানামা কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয়।
•     ১৯৬৮ - আমেরিকান কৃষ্ণাঙ্গ নেতা মার্টিন লুথার কিং আততায়ীর হাতে নিহত।
•     ১৯৭৯ - পাকিস্তানি প্রাক্তন প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভূট্টোর ফাঁসি।

মৃত্যু
•     ১৯৪০ - বাঙালি সম্পাদক, শিক্ষক ও পণ্ডিত ব্যাক্তিত্ব অমূল্যচরণ বিদ্যাভূষণ। তিনি ভারতবর্ষ মাসিক পত্রিকার যুগ্ম সম্পাদক, বাণী, ইন্ডিয়ান একাডেমি, পঞ্চপুষ্প ইত্যাদি পত্রিকা সম্পাদনার দায়িত্ব পালন করেন। এছাড়াও বিশ্বকোষের ২য় সংস্করণের ১ম ও ২য় খণ্ড সম্পাদনার দায়িত্ব পালন করেন।
•     ১৯৭১ - প্রখ্যাত আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ ও শিক্ষাবিদ যোগেশচন্দ্র ঘোষ। তিনি সাধনা ঔষধালয়ের প্রতিষ্ঠাতা।
•     ১৯৯০ - বাঙালি অভিনেতা ও টেলিভিশন প্রযোজক মোহাম্মদ জাকারিয়া। বিজন ভট্টাচার্যের নবান্ন নাটকে অভিনয়ের মাধ্যমে অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। বহুরূপী নাট্যসংস্থা প্রতিষ্ঠায় তার ভূমিকা ছিলো উল্লেখযোগ্য। ১৯৬১ সালে তিনি কলকাতার থিয়েটার সেন্টার নাট্যদলে অভিনেতা ও নাট্যশিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৬৬ সালের ডিসেম্বর মাসে ঢাকা টেলিভিশনের প্রযোজক হিসেবে দায়িত্ব নেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৬
এসএমএন/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।