ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

ময়মনসিংহের ‘টাইমস স্কয়ার’

এম আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৭ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৬
ময়মনসিংহের ‘টাইমস স্কয়ার’ ছবি: অনিক খান - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ: ময়মনসিংহ নগরীর চরপাড়া মোড়। সন্ধ্যার পর এই মোড় ও আশপাশ হয়ে ওঠে বাহারি আলোয় উজ্জ্বল।

শহরের প্রাণকেন্দ্রে স্থাপিত অপূর্ব সুন্দর ভাস্কর্য ‘টাইমস স্কয়ার’ থেকে বিচ্ছুরিত বর্ণিল আলোই আসলে রাতে চরপাড়া মোড়কে করে তোলে মোহনীয়।

সারাদিনের কর্মচাঞ্চল্য আর হাঁক-ডাকে ব্যস্ত এ মোড়ের চিত্র সন্ধ্যা নামতেই ভোজবাজির মতো পাল্টে যায়। তখন কংক্রিটের তৈরি টাইমস স্কয়ারের তিনটি স্তম্ভকে ঘিরে ছুটে বের হওয়া নানা রঙের আলোর বিচ্ছুরণে উদ্ভাসিত হয়ে ওঠে চারপাশ।

অনিন্দ্য এ ভাস্কর্যের প্রথম স্তম্ভটি ভূমণ্ডল, দ্বিতীয়টি  সপ্ত মহাদেশ আর তৃতীয় স্তম্ভ দিয়ে বোঝানো হয়েছে বাংলাদেশ। ওই তিন স্তরের ওপরে বসানো নান্দনিক এক গ্লোব। গ্লোবের নিচে ওয়াচ বক্সের তিনদিকে তিনটি ঘড়ি।

দিনরাতের কোনো বিরাম নেই, টিক-টিক শব্দে সবসময় চলছে ওই ঘড়ি। তিন স্তম্ভ, গ্লোব আর ঘড়ি নিয়েই চরপাড়া মোড়ে মাথা ‍তুলে দাঁড়িয়ে আছে ৩৯ ফুট উঁচু  দৃষ্টিনন্দন এ ভাস্কর্য টাইমস স্কয়ার।

ইতিহাস, ঐতিহ্য আর ঐশ্বর্যমণ্ডিত ময়মনসিংহে প্রবেশমুখে চরপাড়া মোড়ে এর অবস্থান। ফলে সহজেই এটি পথচারী ও নগরবাসীর দৃষ্টি কাড়ে। ময়মনসিংহে নতুন যারাই আসেন, তারাই অভিভূত হন অনন্য এ ভাস্কর্য দেখে।

একটি নগরী কতোটা পরিপাটি ও আধুনিক তা প্রকাশ পায় তার শৈল্পিক উপস্থাপনায়। ময়মনসিংহ নগরী সেই অর্থে আধুনিক মাত্রায় প্রবেশ করেছে। টাইমস স্কয়ারের মতো নান্দনিক শ্রীবৃদ্ধির মাধ্যমে সুন্দর নগরী হিসেবে বিকশিত হচ্ছে এ নগরী।

সড়ক দ্বীপে কার্পেটিং দুর্বা ঘাস। টাইমস স্কয়ারের ঝলমলে আলোর নিচেই বড় করে সুন্দর ও পরিকল্পিত ময়মনসিংহ নগরী গড়তে ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক টিটুর আহবান সম্বলিত লেখা শোভা পাচ্ছে।

বুধবার (০৬ এপ্রিল) রাত সাড়ে ১১টায় চরপাড়া মোড় এলাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চালক আব্দুস সালামের সঙ্গে আলাপ হচ্ছিল টাইমস স্কয়ারের লাল, নীল ও সবুজ রঙের মিশেলের বর্ণিল আলোচ্ছটার খানিক অদূরে।

আব্দুস সালাম বলেন, কি দারুণ সিনারি। দেখলেই মনটা ভরে যায়।  

পাশ থেকে আরেক চালক মোহাম্মদ বললেন, নগরীর মধ্যে এ মোড়ই এখন নামকরা। যারাই নগরীতে আসেন তারাই তাকিয়ে থাকেন।

ময়মনসিংহ পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সদস্য মো. ইকরামুল হক টিটুর নির্বাচনী প্রতিশ্রুতি ছিল আধুনিক নগর গড়ার। তার প্রতিশ্রুতি থেকেই নগরজুড়ে চলছে দৃষ্টিনন্দন সৌন্দর্যবর্ধন।

এ সৌন্দর্যবর্ধনের আওতায় নগরীর প্রত্যেকটি মোড়ের আইল্যান্ডগুলোকে কেন্দ্র করে ইতিহাস, ঐতিহ্য ও প্রকৃতির নজরকাড়া থিমে চলমান সৌন্দর্যায়ন নগরীকে বদলে দিচ্ছে।

এরই অংশ হিসেবে চরপাড়া মোড়কে করা হয়েছে টাইমস স্কয়ার। চলতি বছরের ৩০ জানুয়ারি মেয়র টিটু এর উদ্বোধন করেন।

ব্রহ্মপুত্র নদের উপকণ্ঠে ময়মনসিংহ শহরের টাউন হল মোড়ে নজরুল ইসলাম স্কয়ারের মাধ্যমে ময়মনসিংহ নগরীতে সৌন্দর্যবর্ধনের কাজ শুরু হয়। এরপর গাঙ্গিনার পাড় মোড়ে শাপলা স্কয়ার ও নতুন বাজার মোড়কে করা হয় শান্তির প্রতীক পায়রা চত্বর। পাটগুদাম র‌্যালির মোড় হয়ে ওঠে মুক্তিযোদ্ধা চত্বর। যেখানে ১৯৭১ সালে ময়মনসিংহ মুক্ত দিবসে মুক্তিযোদ্ধা-জনতার বিজয় র‌্যালির সূচনা হয়েছিল।

এদিকে, ময়মনসিংহ পৌরসভা মোড়ে স্থাপিত হয়েছিল জেলার প্রথম শহীদ মিনার। কালের বিবর্তনে সেই স্থাপনা হারিয়ে যেতে বসেছিল। তবে নান্দনিক রূপ দিয়ে তা ফিরিয়ে এনে নির্মাণ করা হচ্ছে প্রথম শহীদ মিনার স্মারক।

এছাড়াও নগরীর জিলা স্কুল মোড়, কাঁচারি মোড়, ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড ও বড় বাজার মোড়ে বিভিন্ন ভাস্কর্য স্থাপন করা হয়েছে। প্রতিশ্রুতিশীল ভাস্করদের মাধ্যমে মেয়র টিটু সড়ক দ্বীপগুলোকে প্রথমবারের মতো নতুন রূপ দেওয়ার প্রয়াস চালিয়ে যাচ্ছেন।

ময়মনসিংহ নগরীর উন্নয়ন ও অগ্রযাত্রা সম্পর্কে মেয়র ইকরামুল হক টিটু বাংলানিউজকে বলেন, শিল্পকলার বিভিন্ন উপস্থাপনার মধ্যে দিয়ে ময়মনসিংহ নগরীকে আধুনিকায়নের দিকে এগিয়ে নেওয়াই আমাদের প্রধান লক্ষ্য। এ লক্ষ্য বাস্তবায়নে নগরীকে দৃষ্টিনন্দন ও স্থাপত্যশৈলীর মাধ্যমে নতুন করে সাজানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৫০০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।