ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

মিশরের অভিযোগে সরিয়ে ফেলা হলো চীনের স্ফিংক্স রেপলিকা

​ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৬
মিশরের অভিযোগে সরিয়ে ফেলা হলো চীনের স্ফিংক্স রেপলিকা ছবি: সংগৃহীত

ঢাকা: মিশরের আইকনিক স্ফিংক্সের রেপলিকা তৈরি হয়েছিলো চীনেও। তবে ইজিপটিয়ান মিনিস্ট্রি অব স্টেট অব এন্টিকুইটিজ ও দেশটির সর্বসাধারণের অভিযোগে শনিবার (২ এপ্রিল) চীনের হেবেই প্রদেশের শিজিয়াজুয়াং শহরের মুভি অ্যান্ড এন্টারটেইন পার্কে গড়ে ওঠা স্ফিংক্সের প্রতিমূর্তিটি সরিয়ে ফেলা হয়েছে।

 

এ বিষয়ে চীনের সিনহুয়া নিউজ জানিয়েছে, মিশরীয় মন্ত্রণ‍ালয় ইউনেস্কোর কাছেও এ বিষয়টি নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে। তবে চীনের ওই পার্ক স্ফিংক্সের প্রতিমূর্তি সরিয়ে ফেলা বা মিশরের অসন্তুষ্টি নিয়ে কোনো মন্তব্য করেনি।


২০১৪ সালে নির্মিত ৬০ মিটার লম্বা ও ৩০ মিটার উঁচু স্ফিংক্সের রেপলিকাটি স্টিলের পাত ও সিমেন্ট দিয়ে তৈরি। সে সময় পার্ক কর্তৃপক্ষ বলেছিলো স্ফিংক্স রেপলিকা কেবল সিনেমা ও টেলিভিশন ড্রামাতে ব্যবহারের জন্য সাময়িকভাবে নির্মাণ করা হয়েছে।  

কিন্তু এক পর্যায়ে তা চীনের পর্যটন আকর্ষণে পরিণত হয় এবং টুরিস্টদের এ রেপলিকা দেখতে নির্দিষ্ট পরিমাণ টাকা দেওয়ার নিয়ম করা হয়। এর প্রেক্ষিতে এ পর্যটন আকর্ষণ সরিয়ে নেওয়ার দাবি জানায় মিশর।  


অর্ধেক মানব ও অর্ধেক সিংহের আসল স্ফিংক্স পাঁচ হাজার বছর আগে প্রাচীন মিশরীয়দের হাতে নির্মাণ হয়েছিলো বলে ধারণা করা হয়। এটি বিশ্বের অন্যতম প্রাচীন ও বৃহৎ ভাস্কর্যগুলোর মধ্যে একটি। প্রতিবছর মিশরের নীলনদের পশ্চিম তীরে ৭৩ মিটার লম্বা ও ২১ মিটার উঁচু এ ভাস্কর্যটি দেখতে প্রায় কয়েক হাজার পর্যটকের সমাগম হয়।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০২৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৬
এসএমএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।