ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

ঐতিহাসিক চড়ক পূজা পুরান ঢাকায়

ফটো ও স্টোরি: দীপু মালাকার, স্টাফ ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৬
ঐতিহাসিক চড়ক পূজা পুরান ঢাকায়

ঢাকা: রাজধানীর পুরান ঢাকার শাঁখারী বাজারে চৈত্র সংক্রান্তি উপলক্ষে সনাতন ধর্মালম্বীদের চড়ক পূজা অনুষ্ঠিত হয়। বুধবার (১৩ এপ্রিল) শিব আশ্রয় কমিটি পগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে এ পূজার আয়োজন করে।

 

মূলত দেবতা শিবের উপাসকরা এই পূজা করে থাকে। হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যের অংশ হিসেবে এই চড়ক মেলা চলে আসছে হাজার বছর ধরে। বাংলা লোকজ সংস্কৃতির এই বৃহৎ উৎসবটি এখন মহাকালের সাক্ষী হয়ে কোনোমতে টিকে আছে মাত্র।



ঢাকা শহরে ঐতিহাসিক এই পূজার একমাত্র আয়োজন এটি। এছাড়া সারাদেশের বিভিন্ন স্থানে চৈত্র সংক্রান্তির এই পূণ্য দিনে চড়ক পূজা হয়ে থাকে।

পূরানিক দেবতা শিবে আরেক নাম মহাদেব। এই মহাদেবের একনিষ্ঠ সন্ন্যাসীরা নিজ পিঠের চামড়ায় বাকানো শূল বেঁধে চড়ক গাছে ঝুলে চারদিক প্রদক্ষিণ করে।   চড়ক গাছের সঙ্গে বাঁশ দিয়ে তৈরি করা বিশেষ এক ধরনের চড়কায় ঝুলন্ত দড়ির সঙ্গে পিঠের বড়শি বেঁধে দেওয়া হয়। তখন বাণ বিদ্ধ সন্ন্যাসীরা শূন্যে ঝুলতে থাকেন। সারাদিন উপোস থেকে সন্ন্যাসীরা বিকেলে এ চড়ক পূজা শেষেই উপোস ভাঙেন।

এসময় চড়ক পূজা দেখতে আসা হাজারো পূণ্যার্থী উলুধ্বনী দিয়ে মহাদেবের স্বরুপ এই উপাসককে প্রণাম জানায়।

শিবের এ উপাসক সন্ন্যাসী চড়ক গাছে ঘূর্ণায়মান অবস্থায় ঢোল বাজায়।

অপর দিকে, শিব আশ্রয় কমিটির স্বেচ্ছাসেবকরা চড়ক গাছের ঘূর্ণায়মান অবস্থা নিয়ন্ত্রণ করে।



অনেকে উপাসককে গাছে ঘুরানোর জন্য প্রস্তুত করাচ্ছেন।

অনেক স্বেচ্ছাসেবক উপাসককে গাছ থেকে ঘূর্ণন শেষে নামানোর জন্য ব্যস্ত।

উপাসকরা পিঠের চামড়ায় শূল বেঁধেই আগত ভক্তদের আশীর্বাদ দিচ্ছেন।

পগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে আসা হাজারো দর্শনার্থী চড়ক পূজা দেখতে আসেন। পূজাকে কেন্দ্র করে বসে মেলাও। মেলায় নাগরদোলা, চরকিসহ বাঙালি ঐতিহ্যের খাবার-দাবারও স্থান পায়।

বাংলাদেশ সময়: ২৩৫৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৬
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।