ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

হাতের যাদুই যন্ত্র বিক্রির কৌশল!

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
হাতের যাদুই যন্ত্র বিক্রির কৌশল!

বগুড়া: সামান্য বেঁকে খাড়া করে টেবিলের ওপর রাখা একটি যন্ত্র। পেছনেই রয়েছেন একজন মানুষ।

তার হাতেই শোভা পাচ্ছিলো যন্ত্রটি। ‘সালাদ কাটার’ ওই যন্ত্রটি যার হাতে তার নাম মো. ফারুক।
 
রকমারি সবজি সেই যন্ত্রের মধ্যে ফেলে হাতের কারিশমায় তৈরি করছিলেন বাহারি ডিজাইনের সালাদ আইটেম। তার সামনে রয়েছে সাদা কাপড়ে মোড়ানে আরেকটি টেবিল। সেখানে আকর্ষণীয়ভাবে সাজিয়ে রাখা হয়েছে সালাদ আইটেমগুলো।
ক্রেতাদের দৃষ্টি কাড়তেই সবজির বাহারি আইটেমের সালাদ বানিয়ে এভাবে সাজিয়ে রাখা হয়েছে। উদ্দেশ্য সালাদ তৈরির যন্ত্রগুলো বিক্রি করা। ফুল প্যাকেজে যন্ত্রগুলোর দাম পড়বে মাত্র ৫০০ টাকা। সেই যন্ত্রই আলাদা আলাদ কিনলে লাগবে ৯০০ টাকা।
 
বগুড়ায় আয়োজিত মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভিআইপি ইন্টারন্যাশনাল ভেজিটেবল অ্যান্ড সালাদ কাটার নামের একটি স্টল বসেছে।
 
শহরের খামারগাড়ী এলাকায় বসা সেই মেলা ঘুরতে ঘুরতে বুধবার (২০ এপ্রিল) দুপুরে নজরে পড়ে এ স্টল। সবজির বাহারি ডিজাইনের সালাদের আইটেম দূর থেকেই মেলায় আসা যেকোনো  মানুষের দৃষ্টি কাড়বে বৈকি।
সরেজমিনে দেখা যায়, স্টলের ভেতরে দু’জন বসে আছেন। একজন দাঁড়িয়ে দাঁড়িয়ে কাটাকাটির কাজ করছেন। মানে যন্ত্রের মধ্যে বিভিন্ন ধরনের সবজি ফেলছেন। আর সেই যন্ত্র ভেদ করে বেরিয়ে পড়ছে বাহারি ডিজাইনের সালাদ আইটেম। হাতের যাদুতে যেন যন্ত্রগুলো চলছিলো।
 
সবজির মধ্যে লাউ, পেঁপে, করলা, শসা, মূলা, আলু, টমেটো, মরিচ, বিট ফল ছিল অন্যতম। যন্ত্রের সাহায্যে এসব সবজি কেটে কেটে সালাদ তৈরি করা হচ্ছিলো। আর স্টলের ভেতরে বসে থাকা দু’জন সেগুলো টেবিলের ওপর আকর্ষণীয়ভাবে সাজিয়ে রাখছিলেন।
 
সালাদ কাটার মাস্টার মো. ফারুক বাংলানিউজকে জানান, সালাদ বানানো তাদের কাজ নয়। এসব যন্ত্রের ব্যবহার পদ্ধতি সম্পর্কে মানুষকে জানানোই তাদের মূল লক্ষ্য। বাহারি ডিজাইনের সালাদ আইটেম দেখতে স্টলে ক্রেতা সাধারণ ভীড় করছেন। তারা এসব যন্ত্রের ব্যবহারের কলাকৌশল নিজ চোখে দেখছেন ও জানছেন। পাশাপাশি ক্রেতারা তাদের সালাদ কাটারগুলো কিনছেন বলে তিনি জানান।
আকমল হোসেন ও মো. হানিফ বাংলানিউজকে জানান, এটি ভারতীয় একটি প্রতিষ্ঠান। বিভিন্ন আন্তর্জাতিক মেলায় প্রতিষ্ঠানটি অংশ নেয়।
 
এসব ব্যক্তিরা জানান, প্রত্যেক মেলায় সাধারণত ক্রেতারা প্রথমদিকে তাদের পণ্যের ব্যবহার দেখেন ও জানেন। এ কারণে শুরুর দিকে তাদের খুব একটা বেচাকেনা হয়না। বর্তমানে প্রতিদিন গড়ে ৫-৬ হাজার টাকার পণ্য বিক্রি হচ্ছে। শেষ দিকে ৩০-৪০ হাজার টাকা পর্যন্ত বেচাবিক্রি হয় বলে তারা জানান।
 
সালাদ কাটার যন্ত্রের মধ্যে রয়েছে কাটার, হ্যান্ড ব্যালন্ডার, কুরকুরি, ফ্লাইবার সেফার, সেফটি হোল্ডার। এসব যন্ত্র প্যাকেজ ও পৃথকভাবে বিভিন্ন শ্রেণি-পেশার ক্রেতারা কিনে থাকেন বলে জানান তারা। গত রোববার (১০ এপ্রিল) উত্তরাঞ্চলের প্রাণকেন্দ্র শিল্পনগরীখ্যাত বগুড়ায় শুরু হয়েছে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে ও জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় চলবে এ মেলা।
 
মেলায় মোট ৭০টি প্যাভিলিয়ন ও স্টলে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য কেনাকাটার সুযোগ পাবেন ক্রেতা সাধারণ। মেলায় প্রবেশ মূল্য ধরা হয়েছে ১০ টাকা। তবে ৮ বছরের কম বয়সী শিশু ও প্রতিবন্ধীদের মেলায় প্রবেশ করতে কোনো মূল্য লাগবে না।
 
বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
এমবিএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।