ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফিচার

মায়ের জন্য উপহার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, মে ৬, ২০১৬
মায়ের জন্য উপহার

ঢাকা: মাকে অ‍ামরা সবাই ভালোবাসি। কিন্তু রোজ রোজ হয়তো ভালোবাসি কথাটা বলে ওঠা হয় না মাকে।

তাইতো মা দিবসের অপেক্ষা। হাতে মায়ের জন্য সেরা উপহার আর ঠোঁটে মধুর হাসি নিয়ে মাকে ভালোবাসি কথাটা বলার সুযোগ মেলে এ দিনটিতে। কিন্তু ওই একটাই চিন্তা- কী উপহার দেবো মাকে?

চিন্তা নেই বন্ধুরা, সবসময় তো মাকে উপহার কিনে দেন। এবার না হয় মায়ের ব্যবহার্য জিনিসপত্রগুলো নতুন রূপে সাজিয়ে মাকে উপহার দিন! অ‍াসছে ৮ মে (রোববার) বিশ্ব মা দিবস উপলক্ষে থাকছে চমৎকার সব ক্রাফট ডাই আইডিয়া-


কিচেন শেল্ফ
মায়েদের দিনের অনেকটা সময় কাটে রান্নাঘরে। তাহলে মায়ের রান্নাঘরটা একটু গুছিয়ে দিন। কিচেন শেল্ফে আনুন বৈচিত্র্য। শেল্ফের পেছনে আকর্ষণীয় ক্রাফট পেপার লাগিয়ে পরিপাটি করে গুছিয়ে দিন। ব্যবহার করতে পারেন অর্নামেন্টস, ফুলদানি বা আকর্ষণীয় বাসন-কোসন।


কফি মগ
মা দিবসের ‍উপহার হিসেবে কফি মগ ভালো পছন্দ। পছন্দমতো শেপের সাদা কফি মগ কিনুন। এক্রালিক কালার দিয়ে মগের গায়ে মনমতো ডিজাইন করুন, লিখে দিতে পারেন মায়ের জন্য শুভেচ্ছ‍া বার্তাও। গ্লিটার বা নেইলপলিশও ব্যবহার করা যেতে পারে।


লেস দিয়ে নেকলেস
কম সময়ে চমৎকার কিছু বানাতে চাইলে এটা করতে পারেন। ভালো দেখে শক্ত ও মোটা লেস কিনুন। গলার মাপে লেসটি কেটে নিন। পুরনো কানের দুল বা লকেট রং মিলিয়ে লেসের মাঝ বরাবর বসান। এবার নেকলেসের হুক হিসেবে জামার হুক লাগিয়ে দিন। এছাড়াও পুরনো গলার চেইনে লেসের ডিজাইন কেটে ফেভি গাম দিয়ে লাগিয়েও নিতে পারেন।


জুতো
মা দিবসে মায়ের পুরনো জুতো জোড়া নতুন করে দিলে কেমন হয়! তাও সম্ভব। যদি মায়ের কোনো সাদা চামড়ার জুতো থাকে তাহলে তার উপর ফেভি গাম লাগিয়ে নিন। এবার পছন্দমতো জরি ছড়িয়ে বাতাসে শুকিয়ে নিন। এছাড়াও রংবেরঙের বোতাম, চুমকি বা পুঁতি বসাতে পারেন।


ওয়ালেট
পুরনো ওয়ালেটে লেস, পুঁতি বা ফ্লোরাল অর্নামেন্ট বসিয়ে নতুন করে দিতে পারেন। আবার ওয়ালেটের ম্যাটেরিয়াল বুঝে এক্রালিক কালার দিয়ে নকশা করতে পারেন।


হ্যাঙ্গার
পছন্দমতো লেস  হ্যাঙ্গারের মাপে কেটে গ্লু দিয়ে লাগিয়ে দিন। কাঠের হ্যাঙ্গার হলে এটা করতে সুবিধা হবে। এখন বাজারে নকশা করা স্কচটেপ কিনতে পাওয়া যায়, সেগুলো কাজে লাগাতে পারেন।


গ্লাস ও জার লিড
পানির গ্লাস বা মসলার জারের লিডগুলোকে একেবারে বদলে দিন। লিডে ইচ্ছেমতো নকশা করতে অর্নামেন্টস, ক্রাফট পেপার বা সুন্দর ডিজাইনের কাপড় ব্যবহার করতে পারেন।
 

স্ন্যাকস ট্রে
প্লাস্টিকের এক রঙের ট্রে থাকলে সেগুলোর সঙ্গে মানানসই এক্রালিক রং দিয়ে ডিজাইন করুন। যদি কাঠের ট্রে হয় তাহলেও একইভাবে নকশা করতে পারেন। ট্রের হাতল ও চারপাশে লেস ব্যবহার করতে পারেন।


ফটো ফ্রেম
বাড়িতে গাছ আছে? তাহলে গাছের ঝরে পড়া শুকনো ডাল ভালোভাবে পরিষ্ক‍ার করে শুকিয়ে নিন। প্রাকৃতিক আদলে রেখেই ডালটি চারভাগ করুন। এবার উপর-নিচ ও দু’পাশে চারটি ডাল বসিয়ে দিন। চারপাশের বন্ধনীতে রিবন দিয়ে বেঁধে দিন। এবার মায়ের প্রিয় কোনো ছবি লাগিয়ে দিন ফ্রেমে। এছাড়াও পুরোনো কাঠের কোনো ফ্রেম থাকলে তার উপর রঙিন বোতাম, সি শেল, পুঁথি ইত্যাদি বসিয়েও আকর্ষণীয় করে তুলতে পারেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, মে ০৬, ২০১৬
এসএমএন/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।