ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফিচার

ইতিহাসের এই দিন

দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৩ ঘণ্টা, মে ১৫, ২০১৬
দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৫ মে ২০১৬, রবিবার। ১ জ্যৈষ্ঠ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
• ১০০৪ - দ্বিতীয় হেনরি ইতালির রাজা হিসেবে অভিষিক্ত হন।
• ১৮৭৮ - কলকাতায় সাধারণ ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠিত হয়।
• ১৯১৯ - তুরস্ক প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল পাশার বাহিনী গ্রিসের এখতিয়ার থেকে গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক নগরী ইজমিরকে মুক্ত করে।
• ১৯৩০ - এলেন চার্চ বিশ্বের প্রথম বিমানবালা হন।

জন্ম
• ১৮১৭ - রবীন্দ্রনাথ ঠাকুরের বাবা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর। কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে তার জন্ম। শিক্ষাজীবনের শুরুতে ১৮২৭ সালে তিনি বাবা দ্বারকনাথ ঠাকুর প্রতিষ্ঠিত অ্যাংলো-হিন্দু স্কুলে ভর্তি হন। পরে স্কুল ত্যাগ করে দ্বারকানাথের প্রতিষ্ঠিত ইউনিয়ন ব্যাংকের কোষাধ্যক্ষ রমানাথ ঠাকুরের অধীনে শিক্ষানবিশ হিসেবে যোগ দেন।
এসময় কাজের পাশাপাশি তিনি ভারতীয় ও ইউরোপীয় ধর্ম ও দর্শনপাঠে আত্মনিয়োগ করেন। ধীরে ধীরে ধর্ম বিষয়ে তার আগ্রহ বেড়ে ওঠায় ১৮৩৯ সালে  ‘তত্ত্বরঞ্জনী সভা’ স্থাপন করেন। ১৮৪২ সালে তিনি রাজা রামমোহন রায়ের প্রতিষ্ঠিত ব্রাহ্মসমাজের দায়িত্বভার গ্রহণ করেন। দেবেন্দ্রনাথ ঠাকুরের উদ্যোগে ১৮৬৭ সালে পশ্চিমবঙ্গের বীরভূমের ভুবনডাঙ্গা নামে একটি আশ্রম স্থাপন করা হয়। এ আশ্রমই আজকের শান্তিনিকেতন। এছাড়াও তিনি ছিলেন হিন্দু দাতব্য প্রতিষ্ঠান বেথুন সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা।
• ১৮৫৯ - নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি পদার্থবিজ্ঞানী পিয়েরে কুরি।

বাংলাদেশ সময়: ০১৫৮ ঘণ্টা, মে ১৫, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।