ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

কাজী নজরুল ইসলাম জাতীয় কবির স্বীকৃতি পান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, মে ২৪, ২০১৬
কাজী নজরুল ইসলাম জাতীয় কবির স্বীকৃতি পান

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৪ মে ২০১৬, মঙ্গলবার। ১০ জ্যৈষ্ঠ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নেওয়া যাক ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১১৫৩ - চতুর্থ ম্যালকম স্কটল্যান্ডের রাজা হন।
•     ১৬৬০ - ইংরেজ রাজা দ্বিতীয় চার্লস নেদারল্যান্ড সফর করেন।
•     ১৮৪৪ - মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের সংসদ ভবন থেকে মার্কিন আবিষ্কারক মোর্স (মোরিস) ৪০ মাইল দূরের বাল্টিমোর শহরে বিশ্বের প্রথম দূরপাল্লার টেলিগ্রাম পাঠান।
•     ১৯৭২ - কবি কাজী নজরুল ইসলামকে ভারত থেকে ঢাকায় নিয়ে আসা হয় ও রাষ্ট্রীয়ভাবে তাকে জাতীয় কবির মর্যাদা দেওয়া হয়।
•     ১৯৯৩ - ৪৬তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পুরস্কার বিতরণ অনুষ্ঠান মহাসমারোহে আয়োজিত হয়।

জন্ম
•     ১৯২০ - মার্ক্সবাদী, বাঙালি সাহিত্যিক সোমেন চন্দ। ১৯২০ সালের ২৪ মে তিনি নরসিংদী জেলায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনে মেডিকেল কলেজে ভর্তি হলেও পড়াশোনা চালিয়ে যেতে পারেননি। পরবর্তীতে ‘প্রগতি লেখক সংঘে’ যোগ দিয়ে মার্ক্সবাদী রাজনীতি ও সাহিত্য আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত হন। বাংলা সাহিত্যে গণসাহিত্যের উপর তিনিই প্রথম কাজ করেন। ১৯৪১ সালে সোমেন চন্দ প্রগতি লেখক সংঘের সম্পাদক নির্বাচিত হন। ক্রান্তি পত্রিকায় তার ‘বনস্পতি’ গল্প ছাপা হয়। তার মৃত্যুর পর সোমেন চন্দের বিভিন্ন গল্পের সংকলন ছাপা হয়।
•     ১৯৪১ - মার্কিন গায়ক, সঙ্গীত রচয়িতা, লেখক, সঙ্গীতজ্ঞ ও কবি বব ডিলান।
•     ১৯৫১ - অধ্যাপক, শিক্ষাবিদ, লেখক ও গবেষক মুনতাসীর মামুন।

মৃত্যু
•     ১৯০৩ - উনিশ শতকের বাঙালি কবি হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়। মধুসূদন পরবর্তী কাব্য রচয়িতাদের মধ্যে হেমচন্দ্র সবচেয়ে বিখ্যাত ছিলেন। তার প্রথম কাব্য চিন্তাতরঙ্গিনী (১৮৬১)। তার অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে - বীরবাহু (১৮৬৪), আশাকানন (১৮৭৬), সাঙ্গরূপক কাব্য, ছায়াময়ী (১৮৮০), বিবিধ কবিতা (১৩০০) ও বৃত্রসংহার (১৮৭৫)।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১৫৪ ঘণ্টা, মে ২৪, ২০১৬
এসএমএন/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।