ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফিচার

মিশরে মিললো ৪ হাজার বছরের প্রাচীন মমি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৬ ঘণ্টা, মে ২৭, ২০১৬
মিশরে মিললো ৪ হাজার বছরের প্রাচীন মমি

ঢাকা: দক্ষিণ-পূর্ব মিশরের আধুনিক আসওয়ান শহরে স্প্যানিশ প্রত্মতত্ত্ববিদের একটি দল তিন হাজার আটশো বছরের প্রাচীন একটি মমি আবিষ্কার করেছেন। শহরের নিকটবর্তী কুব্বেত এল-হাওয়া কবরস্থানে মধ্যরাজ্যের অন্যতম নেতৃস্থানীয়  ব্যক্তিত্ব লেডি সাতজেনির মমিটি পাওয়া যায়।

মঙ্গলবার (২৪ মে) মিশরের পুরাকীর্তি মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

ইজিপ্টোলজিস্ট আলেজান্দ্রো জিমেনেস সেরানোর নেতৃত্বে স্পেনের জেইন বিশ্ববিদ্যালয়ের একটি দল এ মমিটি উদ্ধার করে।

জিমেনেস জানান, লেডি সাতজেনি ছিলেন প্রাচীন মিশরীয় ‍দ্বিতীয় নোমার্ক সেরেনপুতের মেয়ে। কুব্বেত এল-হাওয়ার শ্রেষ্ঠ ও বড় সমাধি সেরেনপুতের। পরিবারের সব পুরুষ সদস্যের মৃত্যুর পর এলিফ্যান্টা‌ইন সরকারের বংশগত অধিকার পান সাতজেনি। এলিফ্যান্টাইন হায়ারারকিতে সাতজেনির পরিবার ছিলো ফারাও তৃতীয় আমেনেমহাটের (খিস্টপূর্ব ১৮০০-১৭৭৫) পরেই। সাতজেনির ছেলে তৃতীয় হেকাইব ও আমেনি-সেনেব দ্বাদশ রাজবংশের শেষ পর্যন্ত শাসন করেছেন।

মমিতে সেরেতজেনির দেহ লিনেন দিয়ে মোড়ানো ছিলো। লেবাননের এরস কাঠের কফিনে রাখা হয়েছিলো প্রাচীন এ নারীকে। সাতজেনির মুখের ওপর ছিলো কার্টুনেজ মাস্ক। জানান, আসওয়ান এবং নুবিয়া এলাকার পরিচালক নাসর সালামা।

পুরাকীর্তি মন্ত্রণালয় উল্লেখ করেছে, কফিনের অবস্থা খুব ভালো। এটা আমাদের ধারণা দিতে পারবে, কত বছর আগে গাছটি কাটা হয়েছিলো।
স্প্যানিশ গবেষকের এ দল ২০০৮ সাল থেকে এ কবরস্থান খুঁড়ে চলেছেন। তার পূর্বে সেরেতজেনির বড় ছেলে তৃতীয় হেকাইব ও আরও কয়েকজনের কবরের সন্ধান পান তারা।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, মে ২৭, ২০১৬
এসএমএন/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।