ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফিচার

মধ্যরাতে ঘুমের ঢাকায় ‘কর্মব্যস্ততা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫০ ঘণ্টা, মে ৩১, ২০১৬
মধ্যরাতে ঘুমের ঢাকায় ‘কর্মব্যস্ততা’ ছবি: নূর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গুলশান-বারিধারা ঘুরে: শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা ফ্যানের শীতল বাতাসে যখন পুরো ঢাকা ঘুমে, তখন মধ্যরাতে রাজধানীর গুলশান-বারিধারা এলাকায় সড়কে গরম পিচ ঢালতে ব্যস্ত একদল নারী-পুরুষ। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আওতাধীন এ এলাকার সড়কগুলো ব্যস্ত থাকে সারাক্ষণই।

দিনের বেলায় ফুটপাতও সারাক্ষণ গমগম করলেও মধ্যরাতে ফাঁকা অভিজাত এ এলাকার সড়ক। এই সুযোগেই সড়কটির যে কিছু জায়গায় ছোট-খাট খানা খন্দক রয়েছে সেখানে কংক্রিট-পিচ ঢেলে মসৃণ করে দিচ্ছেন এই নারী-পুরুষের দল। কয়েকজন সড়ক ঝাড়ু দিয়ে পরিচ্ছন্ন করতে ব্যস্ত তো, কয়েকজন ব্যস্ত পিচ তৈরিতে। কয়েকজন সেই পিচ রাস্তায় ঢালছেন তো, কয়েকজন সেই পিচকে মেলে দিচ্ছেন সমানভাবে। আর সেই পিচকে সড়কে পোক্ত করে দিতে একজন চালিয়ে যাচ্ছেন রোলার। সড়ক মেরামতের এই কাজ চলছিল ভোররাত অবধি। তার পর যে আবার ব্যস্ত সড়কে ঘুরতে থাকবে হাজার চাকা। শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা ফ্যানের শীতল বাতাসের কক্ষ থেকে নগরবাসী আবার ছুটে চলবে গুলশান-বারিধারার সড়কের ওপর। আর দেখবে একদিন আগেও যে সড়কে চলতে হোঁচট খেয়েছে তাদের গাড়ি, তা এক রাতেই নেই হয়ে গেছে। কেউ হয়তো জানতেই চাইবে না, এই খন্দক ‘নেই’ করতে পিচ গরম করার চুলোর পাশে ঝরেছে কতো ঘাম।

বাংলাদেশ সময়: ০৬৪৩ ঘণ্টা, মে ৩১, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।