ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফিচার

লিচু পাতার কারপেটে ঘুম!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, মে ৩১, ২০১৬
লিচু পাতার কারপেটে ঘুম! ছবি: দীপু মালাকার - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গ্রীষ্মের তপ্ত দুপুরে ব্যস্ততম একটি শহরে লিচুর সবুজ পাতার কারপেটে গা এলিয়ে ঘুমিয়ে পড়েছে কুকুরটি। যে কেউ প্রথমে শুনলে ভাবতে একটু অবাকই লাগবে! ব্যস্ততার রাজধানী ঢাকাতে সবুজ পাতার কারপেট কোথায় পাওয়া যাবে!

এই মৌসুমী পাতার মাদুর পাওয়া যাবে সদরঘাটের ওয়াইজঘাট থেকে বাদামতলী হয়ে বাবুবাজার পর্যন্ত প্রায় সবগুলো অলি-গলিতে।

গ্রীষ্মের ফল লিচু। আর সারাদেশের বিভিন্নস্থান থেকে এই রসালো ফলটি এখানে আসে পাইকারি ও খুচরা বিক্রির জন্য। এখান থেকেই সারা শহরে ছড়িয়ে যায় ফলটি।

রং, আকৃতি ভেদে এক হাজার লিচুর এক ঝুড়ি পাইকারি দাম ১৬০০ থেকে ২৫০০ টাকা। যা আমরা খুচরা কিনি শ’ প্রতি ২০০ থেকে ৩৫০ টাকায়।

সে হিসেবে ওয়াইজঘাট, বাদামতলীর এই আড়ৎগুলোতে প্রতিদিন শ’ খানেক লিচু ভর্তি ট্রাক আসে উত্তরবঙ্গ থেকে। সেখান থেকে পাইকারি ক্রেতারা বেশিরভাগ পাতা ফেলে নিয়ে যান শুধু লিচু। ফলে সেই ফেলে দেওয়া পাতাতেই ছেয়ে যায় পুরো এলাকা। দেখে মনে হবে এ এক সবুজ পাতার গালিচা। পা ফেললেই গোড়ালী ডুবে যাবে পাতায়।

পিকআপ ভ্যানে পাতা বোঝাই করতে করতে চালক খোকন জানান, তারা এই পাতা নিয়ে যান কেরানীগঞ্জের বিভিন্ন জায়গায়। সেখানে ফাঁকা জায়গা দেখে পুড়িয়ে দেন।   আবার মাঝে মাঝে আস্তাকুঁড়ে বা কোনো মৃত খালে ফেলে আসেন।

সেই পাতাতেই সাময়িক হলেও গা এলিয়ে একটু আরাম খুঁজছিল কুকুরটি।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, মে ৩১, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।