ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

গিন্সবার্গের জন্ম, কাফক‍ার মৃত্যু

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৫ ঘণ্টা, জুন ৩, ২০১৬
গিন্সবার্গের জন্ম, কাফক‍ার মৃত্যু

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩ জুন ২০১৬, শুক্রবার। ২০ জ্যৈষ্ঠ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯৪০ - জার্মান বিমানবাহিনী ফ্রান্সের রাজধানী প্যারিসের উপর বোমা বর্ষণ শুরু করে।
•     ১৯৮৪ - ভারত সরকার শিখদের পবিত্র হরমন্দির সাহিব দখলের জন্য অপারেশন ব্লু -স্টার শুরু করে। এটি ৮ জুন পর্যন্ত পরিচালিত হয়।
•     ১৯৮৯ - চীন সরকার তিয়েনআনমেন স্কয়ার থেকে অবরোধকারীদের বিতাড়িত করার জন্য সেনা পাঠায়।

জন্ম
•     ১৯২৬ - মার্কিন কবি অ্যালান গিন্সবার্গ। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে লেখা ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ কবিতার জন্য তিনি আমাদের কাছে বিশেষভাবে পরিচিত।

মৃত্যু
•     ১৯০৮ – ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্ত।
•     ১৯২৪ - জার্মান ও চেক উপন্যাস ও ছোটগল্প লেখক ফ্রানৎস কাফক‍া। বিংশ শতাব্দীর সর্বাধিক প্রভাবশালী লেখক কাফকা সেসময়কার অস্ট্রিয়া-হাঙ্গেরি সাম্রাজ্যের প্রাহা (প্রাগ) শহরে জন্ম নেন। তার উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে - আমেরিকা (১৯১১), দ্য ট্রায়াল (১৯১৪), দ্য ক্যাসল (১৯২২)।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০২৮ ঘণ্টা, জুন ০৩, ২০১৬
এসএমএন
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।