ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

লেখক নীহাররঞ্জন গুপ্তের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, জুন ৬, ২০১৬
লেখক নীহাররঞ্জন গুপ্তের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

 

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৬ জুন ২০১৬, সোমবার। ২৩ জ্যৈষ্ঠ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৬৭৪ - এই দিনে শিবাজী (শিবাজী শাহজী ভোসলে) ভারতের রাজসিংহাসনে বসেন।
•     ১৮১৩ - যুক্তরাষ্ট্র কানাডার উপর স্বশস্ত্র আক্রমণের বিরতি দেয়।
•     ১৯৩৪ - প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্ট ‘দ্য সিকিউরিটি এক্সচেঞ্জ অ্যাক্ট’এ সাক্ষর করেন ও সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন গঠন করেন।
•     ১৯৭৫ - বাংলাদেশে সকল বেসরকারি সংবাদপত্রের প্রকাশনা বন্ধ ঘোষণা করা হয়।

জন্ম
•     ১৯১১ - বাঙালি লেখক নীহাররঞ্জন গুপ্ত। বাংলা সাহিত্যে রহস্য কাহিনী রচনার ক্ষেত্রে অপ্রতিদ্বন্দ্বী লেখক ছিলেন তিনি। নীহাররঞ্জন মাত্র ১৮ বছর বয়সে তার প্রথম উপন্যাস ‘রাজকুমার’ রচনা করেন। তার প্রথম গোয়েন্দা উপন্যাস কালো ভ্রমর। এ উপন্যাসে গোয়েন্দা চরিত্র কিরীটি রায়কে সংযোজন করে বাংলা কিশোর সাহিত্যে এক অনবদ্য ধারার সৃষ্টি করেন তিনি।

মৃত্যু
•     ১৯৭২ - বিংশ শতকের বাঙালি কবি হুমায়ুন কবির। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক হুমায়ুন কবির বামপন্থী রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ১৯৭২ সালে পূর্ব বাংলার সর্বহারা পার্টির অন্তর্দ্বন্দ্বে তিনি নিহত হন।

বাংলাদেশ সময়: ০১৪৮ ঘণ্টা, জুন ০৬, ২০১৬
এসএমএন/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।