ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ফিচার

তুতেনখামেনের মহাজাগতিক ছুরি!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, জুন ৯, ২০১৬
তুতেনখামেনের মহাজাগতিক ছুরি!

ঢাকা: মিশরের মরুভূমিতে রাজা তুতেনখামেনের সমাধি আবিষ্কার হয়েছে এখন থেকে একশো বছর আগে। কিন্তু কবরের রহস্য আজও পুরোপুরি উদঘাটন হয়নি।

রহস্যের ধুম্রজাল ভেদ করে এবার এলো তুতেনখামেনের ছুরি!

 

তরুণ রাজার ধাতব ছুরিই এখন আলোচনায়। একে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে, মহাজাগতিক ছুরি বলে। কারণ ধাতব ছুরিটি উল্কাপিণ্ড কেটে বানানো হয়েছে বলে প্রমাণ পাওয়া গেছে। সম্প্রতি একদল গবেষক অস্ত্রটি নিয়ে পরীক্ষ-নিরীক্ষা করছেন। এতে যোগ দিয়েছেন, কায়রোর ইজিপ্টিয়ান মিউজিয়ামের বিশেষজ্ঞরাও।

 

কথিত উল্কাপিণ্ডের ছুরিটি ১৯২২ সালে হাওয়ার্ড কার্টারের দল প্রথম উন্মোচন করেন। কার্টার তার বর্ণনায় বলেন, অত্যন্ত অলঙ্কৃত সোনার খাপের ছুরির স্ফটিক নব রয়েছে।
 
এবার উন্নত স্ক্যানিং টেকনোলজি এক্স-রে ফ্লুরোসিনস স্পেট্রোমেট্রি  ব্যবহার করে দেখা গেছে, ছুরির লোহার ব্লেড তৈরি উল্কাপিণ্ড থেকে।

খনি থেকে প্রাপ্ত আকরিক লোহায় সাধারণত থাকে ৪ শতাংশ নিকেল। যেখানে তুতেনখামেনের ছুরির ব্লেডের ১১ শতাংশ নিকেল বলছে– এতে মহাজাতিক লোহা রয়েছে।

সারকথা হচ্ছে, বেশি শতাংশের নিকেল থাকায় এটি যে মেটেওরিক লোহা তা নির্ধারণ করা গেছে- জানান মিলান পলিটেকনিকের পদার্থবিজ্ঞানী ডানিয়েলা কমেলি।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, জুন ০৯, ২০১৬
এসএমএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।