ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ফিচার

জীবনের ৩৫ বছর ম্যানহোলে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, জুন ৯, ২০১৬
জীবনের ৩৫ বছর ম্যানহোলে ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সাধারণ মানুষ যেখানে গন্ধে নাক চেপে ধরে স্থান ত্যাগ করেন, সেখানে তিনি দিনের পর দিন মানুষের সেবার জন্য কাজ করে যাচ্ছেন।

কথা হলো তার সঙ্গে।

তবে অপেক্ষা অনেকক্ষণের, কারণ ম্যানহোলের মধ্যে নেমে পড়েছিলেন সেই ব্যক্তি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এর মধ্যেই কাজ। কোনো কোনো সময় একটু বিশ্রামের আশায় উঠে আসা ওপরে। সে সময়ই জানা গেলো তার সম্পর্কে।

তিনি জানান, ক্ষুধার তাড়নায় একদিন পাড়ি দিয়েছিলেন রাজধানী ঢাকায়। একে একে কেটে গেছে ৩৫টি বছর। আর এই ৩৫টি বছর ধরেই তিনি সিটি করপোরেশনের পরিষ্কার পরিচ্ছন্নতার (সুইপারের) কাজ করে চলেছেন। নাম তার কালু মিয়া। বয়স কম নয়; সে হিসেবে বৃদ্ধই বলা চলে। গ্রামের বাড়ি বরিশালে। ঢাকায় থাকেন ফকিরাপুলে। দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে তার বর্তমান সংসার।

কালু মিয়া বাংলানিউজকে বলেন, কাজ করলে টাকা পাই নয় তো বা না খেয়ে থাকতে হয়। প্রতিদিন কাজ করে ৮০০ টাকা মেলে। তবে আবার সব দিন কাজ করতে পারি না।

যে ম্যানহোলের ভেতরে মানুষের বাঁচার সম্ভাবনা কম সেখানে কীভাবে কাজ করেন? উত্তরে তিনি বলেন, জীবনের ৩৫টি বছরই তো এই ম্যানহোলে কাটিয়ে দিলাম। এই কাজের মধ্য দিয়েই যদি মানুষের খানিক সেবা করতে পারি তো মানুষ হিসেবে সার্থকতা জীবনে এতোটুকুই।

বাংলাদেশ সময়: ০৭৫৯ ঘণ্টা, জুন ০৯, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।