ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ফিচার

দেহ ও মনের সুস্থতায় ২০ যোগাসন (পর্ব-৯)

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৫ ঘণ্টা, জুলাই ১, ২০১৬
দেহ ও মনের সুস্থতায় ২০ যোগাসন (পর্ব-৯)

ঢাকা: শারীরিক ও মানসিক প্রশান্তির অন্যতম গতিপথ যোগব্যায়াম। নিয়মিত যোগব্যায়াম আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতা, মনোযোগ ও স্মৃতিশক্তি বাড়ায়।

পাশাপাশি এটি হৃদপিণ্ড, ফুসফুস, যকৃৎ, কিডনি, পাকস্থলীসহ দেহের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গকে সুন্দরভাবে কাজ করতে সাহায্য করে। যোগব্যায়ামের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, এটি দেহের মাংসপেশির কোনোরকম বৃদ্ধি  ছাড়াই পুরো দেহে রক্ত সঞ্চালন বাড়‍ায়, শ্বাসতন্ত্র নিয়ন্ত্রণ করে, কোষ ও কলায় পুষ্টি যোগায়, শরীরের বর্জ্য নিষ্কাশন ও শরীরের সব অংশে অক্সিজেন সরবরাহ করে।
প্রতিদিন মাত্র ২০ মিনিটের যোগাসন আপনার দেহ-মন ফুরফুরে করতে সক্ষম। এজন্য প্রয়োজন একগ্রতা, ইচ্ছে আর অনুশীলন। অনুশীলনের সুবিধার্থে বাংলানিউজের পাঠকদের জন্য থাকছে যোগাসনের ২০টি প্রক্রিয়ার ধারাবাহিক আয়োজন। নবম পর্বে থাকছে সপ্ত বজ্রাসন ও অর্ধক‍ুর্মাসন–

সপ্ত বজ্রাসন
প্রক্রিয়া: হাঁটু থেকে দু’পা ভাঁজ করে মেঝেতে বসুন। হাঁটু থেকে পায়ের পাতা পর্যন্ত ও নিতম্ব মেঝের সঙ্গে মিশে থাকবে। হাঁটু দুটো একসঙ্গে জড়ো অবস্থায় রেখে বজ্রাসনে বসুন। এবার পেছন দিকে চি‍ৎ হয়ে শুয়ে পড়ুন। দু’হাত সোজা মাথার দু’পাশে থাকবে। কনুই ভাঁজ করে ডান হাতের তালু দিয়ে বাম কনুই এবং বাম হাতের তালু দিয়ে ডান কনুই ধরুন। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস চলবে। মনে মনে এক থেকে ২০ পর্যন্ত গুনে শবাসনে বিশ্রাম নিন।
উপকারিতা
•     পায়ের বাত, পেশিবাত, কোমর ও কাঁধের সন্ধিস্থলে ব্যথা সারিয়ে তোলে।
•     পেটের মেদ কমায়।
•     হজমের সমস্যা সমধান ও খিদে বাড়ায়।

অর্ধক‍ুর্মাসন
প্রক্রিয়া: মেঝেতে বজ্রাসনে বসুন। হাত দুটো কানের পেছন থেকে মাথার ওপর সোজা করে তুলুন। দু’হাতের তালু নমস্কারের ভঙ্গিতে একসঙ্গে মিশে থাকবে। মেরুদণ্ড সোজা রেখে বড় শ্বাস নিন। দম ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ মাটির দিকে নামিয়ে আনুন। কপাল দিয়ে মেঝে স্পর্শ করুন। পেট ও বুক যেনো থাইয়ের সঙ্গে মিশে থাকে। মনে মনে ২০ পর্যন্ত গুনে সোজা হয়ে বস‍ুন।

উপকারিতা
•    মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়ে।
•    হজমের সমস্যা দূর হয়।
•    পেট ও থাইয়ের মাসল সুগঠিত হয়।
•    হিপ জয়েন্টের স্থিতিস্থাপকতা বাড়ে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, জুলাই ০১, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।