ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ফিচার

নিরাপত্তায় সিকিউরিটি ডিভাইস

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, জুলাই ১২, ২০১৬
নিরাপত্তায় সিকিউরিটি ডিভাইস

ঢাকা: সুখের নীড় বা কাজের জায়গা নিরাপদে থাকুক, এ তো সবাই চায়। বর্তমান বিশ্বে আবাস বা কর্মস্থলের সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্ব নিচ্ছে বিভিন্ন রকম নিরাপত্তা ডিভাইস।

আমাদের দেশের প্রেক্ষাপটে অফিস, রেস্তোরাঁ, হোটেল এসব স্থান ছাড়া এসব ডিভাইস সাধারণ বাসা-বাড়িতে খুব একটা নজরে আসে না। তবুও জেনে নেওয়া যাক জনপ্রিয় কয়েকটি নিরাপত্তা ডিভাইস সম্পর্কে-

ক্যামেরা 
অধিকাংশ সিকিউরিটি ডিভাইসে ক্যামেরা থাকে। মোবাইল ফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে যেসব ক্যামেরা নিয়ন্ত্রণ করা যায়, সেগুলো মানুষ অনেক বেশি পছন্দ করে। নেস্ট ক্যাম সিকিউরিটি ক্যামেরা, নেটগিয়ার, উইথিংস হোম এসব ক্যামেরার কদর রয়েছে। আমাদের দেশে গুরুত্বপূর্ণ স্থানে ক্লোজ সার্কিট ক্যামেরা ও সিসি ক্যামেরার ব্যবহার রয়েছে।

সাব্রে ডোর স্টপ অ্যালার্ম
এ ডিভাইস বসানোর পর অনাকাঙ্ক্ষিত কেউ দরজার লক খুলতে পারবে না। অপরিচিত কেউ যদি দরজা খোলার চেষ্টা করে তাহলে ডিভাইস একটি অ্যালার্ম দেবে।

ক্যানারি
ক্যানারি ইন্টারনেটের সঙ্গে যুক্ত করে ফোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করলেই হবে। নির্দিষ্ট স্থানে লোকজনের যাওয়া আসার সব রেকর্ড চলে আসবে ফোনে।  

কি লাইট
অনেকদিনের জন্য কোথাও বেড়াতে গেলে বাড়ি সামলে নিতে পারবে কি ল‍াইট। নাম শুনেই বোঝা যাচ্ছে, এ তালার চাবি হচ্ছে একটি বিশেষ আলো। যার জন্য এর নাম কি লাইট। ওই নির্দিষ্ট আলো ছাড়া তালা কিছুতেই খুলবে না।  

অন্যান্য
অন্দরের সুরক্ষার জন্য রয়েছে আরও নানারকম নিরাপত্তা ডিভাইস। হ্যান্ডপ্রিন্ট ও পাসওর্য়াড ডোর। আধুনিক অফিসগুলোতে ব্যবহৃত হয় ফিঙ্গারপ্রিন্ট অ্যান্ড আইডি পাঞ্চ ডোর।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।