ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ফিচার

বিশ্বের সবচেয়ে বড় লণ্ঠন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫২ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৬
বিশ্বের সবচেয়ে বড় লণ্ঠন

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতের শহর শারজাহ্। স্থানীয় ফ্রেশ ফুড মার্কেট সওখ আল জুবাইলের প্রবেশমুখে লাল আলো ছড়াচ্ছে বিশ্বের সবচেয়ে বড় স্ট্যান্ডিং লণ্ঠন।

৪২ ফুট ১১ ইঞ্চি উঁচু ও ১৬ ফুট ৪.৮৫ ইঞ্চি চওড়া এ আলোকবাতি গত ৩ জুলাই শারজাহ্ সম্পদ ব্যবস্থাপনার একটি ইভেন্টে উন্মোচিত হয়।

লণ্ঠনের নকশা ও নির্মাণ করেছে গ্লোবাল ইভেন্ট ম্যানেজমেন্ট গ্রুপ। দর্শনীয় জায়ান্ট আলোকবাতির রেপ্লিকা লণ্ঠনটি কাঠ ও কপার দিয়ে তৈরি।

ফুড মার্কেট সওখ আল জুবাইলে রমজান মাসে লণ্ঠনটি তৈরি করা হয়। এখন থেকে স্থায়ীভাবে মার্কেটে আলোকশোভা ছড়াবে এটি।

মার্কেটের পরিচালক আলী আল সাঈদী বলেন, আমরা খুবই চমৎকৃত হয়েছি, যখন আমদের গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড সম্মানে ভূষিত করা হয়। লণ্ঠনটি শারজাহ্ এর জন্য কিংবদন্তি হয়ে থাকবে।  

নতুন এ গিনেজ খেতাবটি নিশ্চিত করেছেন গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের ন্যায়নির্ণায়ক সামির খালুফ। তিনি লণ্ঠন ব্যবস্থাপকদের হাতে অফিসিয়াল সার্টিফিকেট তুলে দেন।

এর আগের সবচেয়ে বড় লণ্ঠনের উচ্চতা ছিলো ৩৯ ফুট ৪ ইঞ্চি। এটি জাপানের হায়োগোর কেটো সিটিতে নির্মাণ করা হয়। ২০০৮ সালের ১০ মার্চ ওই লণ্ঠনের উচ্চতা পরিমাপ করা হয়।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০২৫০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৬
এসএমএন/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।