ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ফিচার

বিলুপ্তপ্রায় গ্রামীণ খেলা-২: বউচি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, জুলাই ২১, ২০১৬
বিলুপ্তপ্রায় গ্রামীণ খেলা-২: বউচি

ঢাকা: প্রতিটি দেশের নিজস্ব সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ খেলা। বাংলাদেশে প্রচলিত বহু গ্রামীণ-লোকজ খেলা রয়েছে।

কিন্তু নগরায়ন, প্রযুক্তির প্রসারের ফলে সেগুলো থেকে ক্রমে দূরে সরে যাচ্ছে আমাদের পরবর্তী প্রজন্ম। শহরের শিশুরা অভ্যস্ত হচ্ছে কম্পিউটার, ট্যাব, মোবাইলে খেলায়। কৃত্রিম পার্কও তাদের অন্যতম গন্তব্য।

অথচ গ্রামের শিশুরা ছোটবেলা থেকেই বাড়ির এক চিলতে উঠান বা খোলা মাঠে তেমন কোনো উপকরণ ছাড়াই মেতে ওঠে গোল্লাছুট, নাটবল্টু, বউচির মতো বিভিন্ন মজার গ্রামীণ খেলায়। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে এসব খেলার প্রচুরতা আগের তুলনায় বেশ কম। বিলুপ্তপ্রায় গ্রামীণ খেলার দ্বিতীয় পর্বে থাকছে বউচি -

বউচি
গোল্লাছুটের মতো এ খেলাতেও দু’টি দল থাকে। একটি ঘরের দল, অন্যটি বাইরের দল। খেলার জন্য কাটা হয় দু’টি ঘর। দু’টি ঘরের মধ্যে ২০/২৫ হাত দূরত্ব রাখা হয়। একটি ঘর বর্গাকার। বাকিটা বৃত্তাকার ঘর। বর্গাকার ঘরটিতে থাকে ঘরের দলের সদস্যরা। এ দল থেকেই একজন বউ নির্বাচিত হয়।

বউ মুখে ‘বুড়িচি’ বা ‘বুড়িচু’ বলে দম ধরে বৃত্তাকার ঘরে এসে বসে থাকে। আর বাইরের দলের সদস্যরা বউকে ঘিরে রাখে। তারপর বউয়ের ঘর থেকে একজন বুড়িচি বলে দমবন্ধ করে বউ ঘিরে রাখা সদস্যদের তাড়িয়ে নিয়ে যায়। অন্যরা তার ছোঁয়া বাঁচাতে দূরে দৌড়ে চলে গেলে বউ নিজের ঘরে চলে আসতে দৌড় দেয়। কিন্তু বউ ঘরে আসার সময় যদি বিপক্ষদলের সদস্যদের কেউ তাকে ছুঁয়ে দেয় তবে বউ মারা পড়ে। বউ মারা গেলে বিপক্ষদল বউঘর পায়। তখন তারা আবার তাদের দলের কাউকে বউ করে খেলা শুরু করে।

এভাবে খেলতে হয় দলগত মজার খেলা বউচি।

বাংলাদেশ সময়: ০১০৩ ঘণ্টা, জুলাই ২১, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।