ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

সাহিত্যিক ও শিক্ষাবিদ কাজী মোতাহার হোসেনের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৬
সাহিত্যিক ও শিক্ষাবিদ কাজী মোতাহার হোসেনের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩০ জুলাই ২০১৬, শনিবার। ১৫ শ্রাবণ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৬৫৬ - পোলিশদের পরাজয়ের মধ্য দিয়ে ওয়ারশ যুদ্ধের অবসান হয়।
•     ১৯৩৫ - বিশ্বখ্যাত পেঙ্গুইন প্রকাশনীর বই প্রথম প্রকাশিত হয়।
•     ১৯৬৯ - মার্কিন নভোখেয়া মেরিনার-৬ এর মাধ্যমে মঙ্গল থেকে পৃথিবীতে টিভি ছবি পাঠানো হয়।

জন্ম
•     ১৮৯৮ - বিশ্বখ্যাত ইংরেজ ভাস্কর হেনরি মুর।
•     ১৮৯৭ – বাঙালি পরিসংখ্যানবিদ, বিজ্ঞানী, সাহিত্যিক ও শিক্ষাবিদ কাজী মোতাহার হোসেন। কাজী মোতাহার হোসেনের জন্ম ও শিক্ষা জীবনের শুরু কুষ্টিয়া জেলায়। পেশাজীবনে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। ছিলেন অসাম্প্রদায়িক ধ্যান-ধারণায় বিশ্বাসী। সেই আলোকে দেশের শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির সুদৃঢ় ভিত গড়ে তোলার জন্য তিনি লেখনী পরিচালনা করেন। বাংলাকে রাষ্ট্রভাষা করার পক্ষে বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। শিক্ষার সর্বস্তরে বাংলা ভাষা চালুর দাবিতে পঞ্চাশ ও ষাটের দশকে পূর্ব বাংলায় যে আন্দোলন গড়ে উঠেছিল তিনি ছিলেন তার একজন দৃঢ় পৃষ্ঠপোষক।

মৃত্যু
•     ১৭৭১ - ইংরেজ কবি টমাস গ্রে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০২০৫ ঘণ্টা, জুল‍াই ৩০, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।