ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

ফুটলো যখন রাতের রানী (ভিডিও এক্সক্লুসিভ)

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, আগস্ট ২, ২০১৬
ফুটলো যখন রাতের রানী (ভিডিও এক্সক্লুসিভ)

ঢাকা নর্থ ব্যুরো(আশুলিয়া): মাত্র ২৫ সেকেন্ডের এই এক্সক্লুসিভ ভিডিওটির দিকে তাকিয়ে থাকুন দেখতে পাবেন ফুল ফোটার এক বিরল দৃশ্য। আর তা যদি হয় রাতের রানী, তাহলে তো কথাই নেই।



মাসের পর মাস রাতের আধার কেটে যায়। তুবু দেখা মেলে না । ধৈর্যের দীর্ঘ পরীক্ষা নিয়ে অবশেষে ফুটলো রাতের রানী। ক্যামেরা নিয়ে অসীম ধৈর্যে বসেছিলেন বৃক্ষপ্রেমী ওবাদুর রহমান লিটন। নিজেই ধারণ করলে ফুল ফোটার দৃশ্য। যারা রাতের রানীর সৌন্দর্যে আর তার ক্ষণ অস্তিত্ব নিয়েই এতদিন জানতেন, তাদের জন্য এই দৃশ্য এক বিরল দৃশ্য বটে। চোখের সামনে, বলা চলে ক্যামেরার চোখের সামনে ফট করে ফুটলো রাতের রানী।

বিরল ক্যাকটাসের ফুল এ নাইট কুইনের (বৈজ্ঞানিক নাম peniocereus greggii) আদি নিবাস আমেরিকার দক্ষিণাঞ্চল এবং মেক্সিকোতে হলেও বাংলাদেশের বিভিন্ন জায়গায় মিলে এই গাছ। তবে ফুলের দেখা খুব কম মানুষের ভাগ্যেই হয়। তবে সাদা রঙের রাজকীয় আবরনের ফুলটির চির স্নিগ্ধ, শুভ্র-পবিত্র রূপই নাইট কুইনের সৌন্দর্যের মূল রহস্য। তাও আবার সেই রাতের কয়েক ঘন্টার অন্ধকারেই হয় তার জীবনাবসান ।



সোমবার দিবাগত রাতে আশুলিয়ায় উত্তর বাইপাইল এলাকায় বৃক্ষপ্রেমী ওবায়দুর রহমান লিটনের বাড়িতে টবে দেখা মেলে দুর্লভ ফুল নাইট কুইনের। দীর্ঘ দিন সন্তানের মত পালন করে অপেক্ষার প্রহর গুনে গুনে কেটেছে তার।
ওবায়দুর জানান, কুষ্টিয়ার দৌলতপুরের এক বন্ধুর নিকট থেকে নাইট কুইন গাছের ৬টি পাতা সংগ্রহ করে বাড়ি উঠানে লাগিয়েছিলেন। সেখান থেকে মাত্র একটি অঙ্কুর প্রাণ পায়। সেই থেকে  দীর্ঘ ১২ বছর পরিচর্যা করে অবেশেষ ফুটেছে ফুল।

পেশায় সাংবাদিক ওবায়দুর বলেন, আমি সার্থ্যক ফুলটিকে নিজের চোখনের সামনে ফুটতে দেখতে পেরে। রাত সারে ১০টার দিকে যখন ছাদে যাই হঠাৎ গাছটির কলি চোখে পরে । এরপর সারা রাত অপেক্ষার পর দিনগত ৩টার দিকে ফোটে নাইট কুইন।  

নাইট কুইন ফুলের প্রথম দর্শন ঘটেছিল দু'হাজার বছরআগে বেথেলহ্যাম নগরীতে। প্রচলিত রয়েছে যিশু খ্রিস্টের জন্মের সময় নগরীর প্রত্যেক বাড়িতে নাইট কুইন ফুলে ফুলে ছেয়ে যায়। অনেকের কাছে এ ফুলটি বেথেলহ্যামফ্লাওয়ার নামেও পরিচিত। তাছাড়া প্রচলিত ভাবে নাইট কুইনকে সৌভাগ্যের প্রতীক বলে মনে করেন অনেকেই।

বাংলাদেশ সময় ১৮৫০ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৬
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।