ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

প্রথম বাংলা চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ মুক্তি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৬
প্রথম বাংলা চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ মুক্তি

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩ আগস্ট ২০১৬, বুধবার। ১৯ শ্রাবণ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৭৯৫ - গ্রিনভিল চুক্তি স্বাক্ষরিত।
•     ১৯৪০ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইতালিয়ান বাহিনী ব্রিটিশ সোমালিল্যান্ড আক্রমণ করে।
•     ১৯৫৬ – তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমানে বাংলাদেশ) নির্মিত প্রথম বাংলা চলচ্চিত্র মুখ ও মুখোশ মুক্তি পায়।

জন্ম
•     ১৯৪৮ - ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী জঁ-পিয়ের রাফারাঁ।
•     ১৯৩০ - বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ও রাজনীতিবিদ নির্মল সেন। ১৯৩০ সালের এ দিনে গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার দিঘিরপাড় গ্রামে তার জন্ম। কৈশরেই রাজনৈতিক জীবনে পদার্পণ করেন নির্মল সেন। ১৯৪২ সালে যখন তিনি নবম শ্রেণির ছাত্র, তখন মহাত্মা গান্ধীর ‘ভারত ছাড়’ আন্দোলনে অংশ নেন। ১৯৪৪ সালে রেভ্যুলিউশনারি সোশ্যালিস্ট পার্টি (আরএসপি)-তে যোগদানের মাধ্যমে রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত হন। সাংবাদিকতা শুরু করেন ১৯৬১ সালে। তখন দৈনিক ইত্তেফাক পত্রিকায় সহকারী সম্পাদক ছিলেন। পরবর্তীতে ১৯৬২ সালে তিনি দৈনিক জেহাদ ও ১৯৬৪ সালে দৈনিক পাকিস্তান পত্রিকায় কাজ করেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগে অতিথি শিক্ষক হিসেবেও যুক্ত ছিলেন নির্মল সেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।