ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

বাসের নিচেও চলবে গাড়ি (ভিডিও)!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৭ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৬
বাসের নিচেও চলবে গাড়ি (ভিডিও)!

ঢাকা: একটি বাসের কল্যাণে রাস্তায় লাগবে না যানজট। সব জট খুলে সাঁ-সাঁ বেগে ছুটবে অন্য সব গাড়ি।

এমন লাইন পড়ে হয়ত অবাক, কিন্তু কথায় আছে না বাস্তবতা বিস্ময়কে হারিয়ে দেয়, ঠিক তেমনই একটি মাত্র বাসই এনে দেবে মুক্তি। একাই শত শত মানুষ বহন করবে এই বাস সঙ্গে তার নিচ দিয়ে অন্য যেকোনো গাড়ি খুব সহজেই গতি ধরে রেখে গন্তব্যে চলে যেতে পারবে।

চীনে সম্ভব নয় এমন কিছু খুব কমই আছে, আর এ ধরনের বাসের আবিষ্কার তারাই করেছে। তিন শতাধিক ধারণ ক্ষমতা নিয়ে এই বাস নিজে ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিতে ছুটবে। অন্যদিকে অারোগাড়িগুলোকেও যাওয়ার জন্য জায়গা করে দেবে।

লম্বায় ৭২ ফুট ও প্রস্থে ২৫ ফুট এই বাস। যাকে বলা হচ্ছে ট্রাভেল এলিভেটেড বাস বা টিইবি-১। যার মধ্যে দিয়ে ৭ ফুট উচ্চতার ফাঁকা অংশ রয়েছে। এই ফাঁকা দিয়েই যাবে ছোট গাড়ি, কার, জিপ, মোটরসাইকেলসহ অন্য কোনো যান।
 
চীনের উত্তরাঞ্চলের প্রদেশ হেবেইতে সম্প্রতি পরীক্ষামূলক চলাচল করেছে এই টিইবি-১ বাস।
 
এর নির্মাতা প্রতিষ্ঠানের প্রধান প্রকৌশলী সং ইউঝাউ বলেছেন, বাসটি শুধু বড় অংশের যাত্রী পরিবহনই নয়, অন্তত ৮শ’ টন জ্বালানিও বাঁচাবে। সেইসঙ্গে ২৪৮০ কার্বন কম নির্গমন হবে। সড়কে এমন অভিনব যানের চলাচল নিশ্চিত করা গেলে কমে আসবে যানজট।
 
বাংলাদেশ সময়: ০৫৩২ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।