ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

মাদার তেরেসার জন্ম ও অতুলপ্রসাদ সেনের মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৬
মাদার তেরেসার জন্ম ও অতুলপ্রসাদ সেনের মৃত্যু

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৬ আগস্ট ২০১৬, শুক্রবার। ১১ ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৭৮৯ সালে ফ্রান্সের প্রতিনিধি সভায় ‘মানবিক ও নাগরিক অধিকারের ঘোষণাপত্র’ গৃহীত হয়।
•    ১৮৮৩ সালে ইন্দোনেশিয়ায় ক্রাকাতোয়া আগ্নেয়গিরি অগ্নুৎপাতে ৩৬ হাজার লোকের মৃত্যু হয়।
•    ১৯২০ সালে যুক্তরাষ্ট্রে নারীদের ভোটের অধিকার স্বীকৃত হয়।

ব্যক্তি
•    ১৯৫১ - মার্কিন তাত্ত্বিক ও পদার্থবিজ্ঞানী এডওয়ার্ড উইটেনের জন্ম।
•    ১৯১০ - মাদার তেরেসার জন্ম। তিনি ছিলেন আলবেনীয়-বংশোদ্ভুত ভারতীয় ক্যাথলিক সন্ন্যাসিনী। ১৯৫০ সালে কলকাতায় তিনি মিশনারিজ অব চ্যারিটি নামে একটি সেবাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। দীর্ঘ ৪৫ বছর ধরে দরিদ্র, অসুস্থ, অনাথ ও মৃত্যুপথযাত্রী মানুষের সেবা করেন মাদার তেরেসা। ভারত ছাড়িয়ে পুরো বিশ্বে তার সেবা কার্যক্রম ছড়িয়ে পড়ে। তার মৃত্যুর পর পোপ দ্বিতীয় জন পল মাদার তেরেসাকে স্বর্গীয় আখ্যা দেন। সেবা কার্যক্রমের জন্য তিনি নোবেল শান্তি পুরস্কার এবং ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ভারতরত্ন লাভ করেন।
•    ১৯৩৪ - বাঙালি কবি, গীতিকার, সুরকার, গায়ক এবং সংগীতবিদ অতুলপ্রসাদ সেনের মৃত্যু। তার পারিবারিক ভিট ফরিদপুরের দক্ষিণ বিক্রমপুরের মাগর-ফরিদপুর গ্রামে। অতুলপ্রসাদ ঢাকায় তার মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেন কলকাতার প্রেসিডেন্সি কলেজ ও লন্ডনে। অতুলপ্রসাদ সেনের কয়েকটি বিখ্যাত গান হল ‘মিছে তুই ভাবিস মন’, ‘সবারে বাস রে ভালো’, ‘বঁধুয়া’, ‘নিঁদ নাহি আঁখিপাতে’ ইত্যাদি। তাঁর রচিত দেশাত্মবোধক গানগুলির মধ্যে ‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা!’ বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিশেষ অনুপ্রেরণা যোগায়।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।