ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

অগুস্ত রোদ্যাঁর জন্ম ও অজিতকুমার গুহের মৃত্যু

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
অগুস্ত রোদ্যাঁর জন্ম ও অজিতকুমার গুহের মৃত্যু

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন।

১২ নভেম্বর ২০১৬, শনিবার। ২৮ কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৯১৩ - রবীন্দ্রনাথকে নোবেল পুরস্কারে ভূষিত করার সিদ্ধান্ত ঘোষিত হয়।
•    ১৯৩০ - ভারতে ব্রিটিশবিরোধী আইন অমান্য আন্দোলনের প্রেক্ষাপটে লন্ডনে প্রথম গোলটেবিল বৈঠক হয়।
•    ১৯৭০ - বাংলাদেশের দক্ষিণাঞ্চলে প্রবল ঘূর্ণিঝড়ে ও জলোচ্ছ্বাসে ১০ থেকে ১৫ লাখ লোক প্রাণ হারান।
•    ১৯৯০ - পৃথিবীর প্রাচীনতম ও ২ হাজার ৬০০ বছরের ঐতিহ্যবাহী বংশপরম্পরাগত রাজতন্ত্রের সিংহাসনে জাপানের সম্রাট আকিহিতো অভিষিক্ত হন।

ব্যক্তি
•    ১৬৪৮ - মেক্সিকান কবি হুয়ানা ইনেস দে লা ক্রসের জন্ম।
•    ১৮৪০ - প্রখ্যাত ফরাসি ভাস্কর ফ্রাঁসোয়া অগুস্ত রোঁদ্যার জন্ম। এখনকার বিশ্বে ভাস্কর্য শিল্প নিয়ে কথা বললেই উঠে আসে অগুস্ত রোঁদ্যার নাম। ঊনবিংশ এবং বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ ভাস্কর মনে করা হয় এই ফরাসিকে। বিশ্বের খ্যাতনামা প্রায় প্রত্যেক জাদুঘরেই রোঁদ্যার অন্তত একটি হলেও ভাস্কর্য রয়েছে। ফ্রান্সের একাধিক জাদুঘরে রোঁদ্যার ভাস্কর্য আছে, আছে দেশের বাহিরেও। কিন্তু তার শিল্পকলার মূল সংগ্রহ সন্নিবেশিত প্যারিসের রোঁদ্যা জাদুঘরেই আছে।
•    ১৯৬৯ – ভাষাসৈনিক, সাহিত্যিক ও শিক্ষাবিদ অজিতকুমার গুহের মৃত্যু। ১৯১৪ সালের ১৫ এপ্রিল কুমিল্লায় জন্ম নেওয়া অজিকুমার ১৯৩০ সালে কুমিল্লার ঈশ্বর পাঠশালা থেকে ম্যাট্রিক পাস করেন। এরপর কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে আইএ ও বিএ এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করেন। পরে তিনি বিটি পরীক্ষায়ও কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন। ১৯৪২ সালে ঢাকা প্রিয়নাথ হাইস্কুলে শিক্ষকতার মধ্য দিয়ে অজিতকুমার কর্মজীবন শুরু করেন। ১৯৪৮ সালে জগন্নাথ কলেজের বাংলা বিভাগের অধ্যাপক হয়ে তিনি ১৯৬৮ সাল পর্যন্ত সেখানে কর্মরত ছিলেন। এরইমধ্যে ১৯৫৭-৫৮ সময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের খণ্ডকালীন অধ্যাপক ছিলেন। অজিতকুমার রাজনীতি না করেও সংস্কৃতিচর্চার কারণে পাকিস্তান সরকারের রোষানলে পড়ে দু‘বার কারাভোগ করেন। ভাষা আন্দোলনে সক্রিয় অংশগ্রহণের দায়ে ১৯৫২ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি গ্রেফতার হন। প্রায় দেড় বছর কারাভোগের পর মুক্তি পেয়ে তিনি ১৯৫৪ সালের ৩০ মে পুনরায় গ্রেফতার হন এবং প্রায় এক বছর কারাভোগ করেন। অজিতকুমার ১৯৪০-৪২ পর্যন্ত শান্তিনিকেতনে ছিলেন। সে সময় তিনি রবীন্দ্রসাহিত্যে যথেষ্ট ব্যুৎপত্তি অর্জন করেন। পরবর্তীকালে এ বিষয়ে রচিত প্রবন্ধসমূহে তাঁর প্রজ্ঞা ও মননশীলতার পরিচয় পাওয়া যায়। তিনি রবীন্দ্রনাথের সঞ্চয়িতা, সোনার তরী ও গীতাঞ্জলি এবং কালিদাসের মেঘদূত সম্পাদনা করে কৃতিত্বের পরিচয় দেন। এ ছাড়াও সাহিত্য, শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে তিনি বহু প্রবন্ধ রচনা করেন।
•    ১৯৮৯ - বিশ্বনন্দিত কমিউনিস্ট নেত্রী, স্পেনের কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা ও স্পেনের গৃহযুদ্ধের নায়িকা ডলোরেস ইরারুর বিরের মৃত্যু।

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।