ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

চ্যাপলিনের জন্ম ও মল্লবর্মণের প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭
চ্যাপলিনের জন্ম ও মল্লবর্মণের প্রয়াণ চার্লি চ্যাপলিন ও অদ্বৈত মল্লবর্মণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৬ এপ্রিল, ২০১৭, রোববার। ৩ বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

       ১৮৫৩ - ভারতের বোম্বেতে (মুম্বাই) প্রথম যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়।

       ১৯১২ - হ্যারিয়েট কুইয়েম্বি প্রথম নারী হিসেবে উড়োজাহাজে ইংলিশ চ্যানেল পাড়ি দেন।

       ১৯৬১ - কিউবান নেতা ফিদেল কাস্ত্রো জাতীয় সম্প্রচার মাধ্যমে ঘোষণা দেন যে, তিনি মার্কসবাদী-লেনিনবাদী এবং কিউবায় কমিউনিজম ব্যবস্থা প্রচলন হতে যাচ্ছে।

জন্ম

       ১৮৬৭ - উড়োজাহাজের আবিষ্কারক উইলবার রাইট। তিনি প্রয়াত হন ১৯১২ সালের ৩০ মে।

       ১৮৮৯ - ইংরেজ চলচ্চিত্র অভিনেতা চার্লি চ্যাপলিন। তার পুরোনাম স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র। হলিউড সিনেমার প্রথম থেকে মধ্যকালের বিখ্যাততম শিল্পীদের একজন চ্যাপলিন পৃথিবীখ্যাত পরিচালকও। চ্যাপলিনকে চলচ্চিত্রের পর্দায় শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও মনে করা হয়। চলচ্চিত্র শিল্প জগতে চ্যাপলিনের প্রভাব অনস্বীকার্য। নির্বাক চলচ্চিত্র যুগের অন্যতম মৌলিক ও প্রভাবশালী ব্যক্তিত্ব চ্যাপলিন নিজের ছবিতে নিজেই অভিনয়, সংলাপ রচনা, পরিচালনা, প্রযোজনা এমন কী সঙ্গীত পরিচালনা পর্যন্ত করেন। শিশুশিল্পী হিসেবে ইংল্যান্ডের ভিক্টোরিয়ান নাট্যমঞ্চ ও মিউজিক হলের হাত ধরে উঠে আসা চ্যাপলিনের ৬৫ বছরের দীর্ঘ কর্মজীবনের যবনিকাপাত হয় ১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর  ৮৮ বছর বয়সে তার মহাপ্রয়াণে।

       ১৯২৭ - পোপ ষোড়শ বেনেডিক্ট।

       ১৯৭৮ - ভারতীয় মডেল ও চলচ্চিত্র অভিনেত্রী এবং মিস ইউনিভার্স-২০০০ লারা দত্ত।

মৃত্যু

       ১৮৫০ - মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ফরাসি কিংবদন্তি মোমের ভাস্কর্যশিল্পী ম্যারি তুসো। তিনি জন্মেছিলেন ১৭৬১ সালের ১ ডিসেম্বর।

       ১৯৫১ - বাঙালি ঔপন্যাসিক অদ্বৈত মল্লবর্মণ। তিনি জন্মেছিলেন ১৯১৪ সালের ১ জানুয়ারি, তৎকালীন কুমিল্লা জেলার অধীনে ব্রাহ্মণবাড়ীয়া মহকুমার গোকর্ণঘাট গ্রামে। তিতাস একটি নদীর নাম শিরোনামের একটিমাত্র উপন্যাস লিখে তিনি বাংলা সাহিত্যের চিরস্মরণীয় ও অমর প্রতিভা হিসেবে সবিশেষ স্বীকৃতি লাভ করেন।

       ১৯৬২ - বাঙালি রাজনীতিবিদ ও কৃষক আন্দোলন নেতা খান বাহাদুর হাশেম আলী খান।

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।