ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ছোট্ট সম্মাননায় কাজের তাগিদ

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
ছোট্ট সম্মাননায় কাজের তাগিদ সম্মাননা প্রদান অনুষ্ঠান স্থানীয় সাংসদ আব্দুস শহীদ এমপি, ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: নবীন আর প্রবীণ দুই বয়সেরই মিলনমেলা ঘটেছিলো। শ্রীমঙ্গল শহরের গ্রেড তাজ রেস্টুরেন্ট পূর্ণ হয়েছিলো বিভিন্ন বয়সের সংবাদকর্মী আর সুধীজনদের পদভারে। শুক্রবার (২৩ জুন) সন্ধ্যায় সংবাদকর্মীদের কাজের মূল্যায়ন করলো শ্রীমঙ্গল প্রেসক্লাব।

বয়সের ভারে হাঁটতে পারেন না তিনি। দু’জন দুইদিকে ধরতে হয় তাকে।

তারপরও দু’জনের সাহায্য নিয়ে এগিয়ে আসা সেই প্রবীণ সংবাদ-ব্যক্তিত্বের মুখে ছিল স্বস্তির অনুভূতি। কারণ, আজ তিনি বটবৃক্ষ সমেত। তার ছায়ার তলেই নবীন সংবাদকর্মীরা কর্মপরিকল্পনার ছক আঁকবেন সময়ের শুভ-অশুভ ঘটনাগুলো তুলে ধরতে।

অপরদিকে, টগবগে কিছু তরুণ সংবাদকর্মী। যাদের কাছে বাধাহীন সব। সততা, কাজের মানসিকতা আর নিষ্ঠা যাদের নিকট রয়েছে বিশ্বাসী এই তিনটি বিশেষ গুণ। এই তরুণরাই মাটির গহ্বর থেকে তুলে আনবেন নতুন দিনের নতুন তাজা খবর।
এসব ছোট ছোট চিন্তার অনুরণন ‘সম্মাননা স্মারক’ অনুষ্ঠানটিকে দারুণভাবে আলোকিত করে তুলেছিল।
 
এই প্রত্যয়েই মিলিত হয়েছিলেন সবাই। প্রধান অতিথি হিসেবে এসেছিলন সাবেক চিপ হুইপ এবং মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য এবং সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি। তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শ্রীমঙ্গলের ১০ জন নবীন-প্রবীন সংবাদকর্মীদের  সম্মাননা প্রদান করেন।
 
শ্রীমঙ্গল প্রেসক্লাব সভাপতি গোপাল দেব চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এম ইদ্রিস আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরো অতিথির মাঝে এসেছিলেন ৪৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এসএম আনিসুজ্জামান, র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্প এর কোম্পানি কমান্ডার, সিনিয়র এএসপি মো. আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. রওশনুজ্জামান সিদ্দিকী, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান রনধীর কুমার দেব, সিনিয়র সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল সার্কেল) খন্দকার আশফাকুজ্জামমান প্রমুখ।

নিজ কর্মক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মাননা স্মারকপ্রাপ্ত সাংবাদিকরা হলেন গোপাল দেব চৌধুরী, এম ইদ্রিস আলী, আতাউর রহমান কাজল, সৈয়দ মোহম্মাদ আলী, এমএ রহিম, সরফরাজ আলী বাবুল, আহমেদ ফারুক মিল্লাদ, ইসমাইল মাহমুদ, দীপংকর ভট্টাচার্য লিটন ও বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন।
 
মানুষের জীবনের পেশা অনেক। কেউ ডাক্তার, কেউ প্রকৌশলী, কেউ ব্যবসায়ী, আবার কেউবা কোনো মাল্টি ন্যাশনাল কোম্পানির বড় কর্মকর্তা। তবে সবচেয়ে সম্মানজনক পেশাই হলো সংবাদিকতা। তা বস্তুতপক্ষেই গভীর দায়িত্বশীলসম্পন্ন, ঝুঁকিপূর্ণ এবং সমাজের কাছে প্রতিশ্রুতিনির্ভর।
 
বর্তমান সময়ের প্রশ্ন এখন একটাই। কোনো সংবাদকর্মী কত দ্রুত তার আদর্শের জায়গা থেকে সাধারণ মানুষের মনে চিরকালের জন্য স্থান করে নিতে পারবেন। জীবন সায়াহ্নে এসে সাধারণের মনে গেঁথে যাওয়ার পর্বটুকুই তখন হবে তার সারাজীবনের কীংবদন্তিতুল্য অর্জন।  

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
বিবিবি/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।