ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ: ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা একাদশে রিশাদ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ: ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা একাদশে রিশাদ

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সেরা পারফর্মার নিঃসন্দেহে রিশাদ হোসেন। লেগ স্পিনার খুঁজে পাওয়াই যে দেশে দুষ্কর, সেখানে রিশাদ আবির্ভাবেই চমকে দিয়েছেন সবাইকে।

বিশ্বকাপে আলো ছড়ানো এই তরুণ স্পিনার এবার জায়গা করে নিলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) বাছাই করা টুর্নামেন্টের সেরা একাদশে।

প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে গিয়ে বল হাতে ঘূর্ণিজাদু দেখিয়েছেন রিশাদ। ৭ ম্যাচে তুলে নিয়েছেন ১৪ উইকেট। যা টুর্নামেন্টে এখন পর্যন্ত যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ। আফগানিস্তানের অধিনায়ক ও তারকা লেগ স্পিনার রশিদ খানও তার সমান উইকেট নিয়ে আসর শেষ করেছেন। তাদের ওপরে আছেন কেবল ভারতের আর্শদীপ সিং (১৫) ও আফগানিস্তানের ফজলহক ফারুকি (১৭)।  

সিএ তাদের ওয়েবসাইটে রিশাদকে নিয়ে লিখেছে, 'নিজের অভিষেক বিশ্বকাপেই রশিদ খানের সমান ১৪ উইকেট নিয়েছেন এই তরুণ লেগ স্পিনার। শ্রীলঙ্কার বিপক্ষে ২২ রানে ৩ উইকেট নিয়ে আসর শুরু করেন তিনি। যে বোলিং স্পেলের কারণে লঙ্কানদের হারায় বাংলাদেশ এবং যে জয় পরে তাদের সুপার এইটে ওঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সুপার এইটেও রিশাদ নিজের সামর্থ্যের প্রমাণ রাখেন; যেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে (২৩/২) দলের সেরা বোলার ছিলেন তিনি। এরপর আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের দুঃখজনক হারের দিনেও ২৬ রানে ৩ উইকেট নিয়েছেন রিশাদ। '

ক্রিকেট অস্ট্রেলিয়ার একাদশে একমাত্র বাংলাদেশি হিসেবে জায়গা পেয়েছেন রিশাদ। দলে সর্বোচ্চ ৩ জন আছেন ফাইনালিস্ট ভারতের এবং সুপার এইট থেকে বিদায় নেওয়া অস্ট্রেলিয়া ও প্রথমবার সেমিফাইনাল খেলা আফগানিস্তান থেকে আছেন দুই জন করে।  

একাদশে জায়গা পেয়েছেন যুক্তরাষ্ট্রের ব্যাটার অ্যারন জোনস। প্রথমবার বিশ্বকাপ খেলেই সুপার এইটে উঠে আসা যুক্তরাষ্ট্রের সাফল্যের পেছনে বড় ভূমিকা ছিল জোনসের। এছাড়া সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও ফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকা থেকে আছেন এক জন করে। দলের অধিনায়ক করা হয়েছে আফগানিস্তানের রশিদ খানকে।  

ক্রিকেট অস্ট্রেলিয়ার টিম অব দ্য টুর্নামেন্ট: ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া), রোহিত শর্মা (ভারত), নিকোলাস পুরান (ওয়েস্ট ইন্ডিজ), অ্যারন জোনস (যুক্তরাষ্ট্র), মার্কাস স্টইনিস (অস্ট্রেলিয়া), হার্দিক পান্ডিয়া (ভারত), রশিদ খান (অধিনায়ক, আফগানিস্তান), রিশাদ হোসেন (বাংলাদেশ), ফজলহক ফারুকি (আফগানিস্তান), জসপ্রিত বুমরাহ (ভারত) ও এনরিখ নরকিয়া (দক্ষিণ আফ্রিকা)।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।