ঢাকা, সোমবার, ২১ শ্রাবণ ১৪৩১, ০৫ আগস্ট ২০২৪, ২৯ মহররম ১৪৪৬

ফুটবল

২০৩৪ বিশ্বকাপ আয়োজনে সৌদির বৃহৎ পরিকল্পনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
২০৩৪ বিশ্বকাপ আয়োজনে সৌদির বৃহৎ পরিকল্পনা

নিজেদের মাটিতে বিশ্বকাপ আয়োজন করা নিয়ে সৌদি আরব অনেক আগে থেকেই প্রচারণা চালিয়ে যাচ্ছে। ২০৩৪ বিশ্বকাপের জন্য অফিসিয়ালি বিডও করেছে দেশটি।

তাদের প্রতিপক্ষ হিসেবে এখনও বিড করেনি কেউ। তাই ধরা হচ্ছে মধ্য প্রাচ্যের দেশটিতেই আয়োজিত পারে ২০৩৪ আসর।

এদিকে বিশ্বকাপ আয়োজনের জন্য সব ধরনের প্রস্তুতি নিচ্ছে সৌদি আরব। পাঁচ শহরে ১৫টি ভেন্যুর নীলনকশা নিয়ে এগোচ্ছে তারা। ইতোমধ্যে সেখান থেকে বেশ কয়েকটি সম্পন্ন করার খবর এসেছে গণমাধ্যমে। বাকিগুলোর পরিকল্পনা অনুযায়ী কাজ চলছে।  

এসব স্টেডিয়ামের মধ্যে অন্যতম এক স্টেডিয়াম, যেটি রিয়াদে তৈরি করা হবে। আশা করা হচ্ছে ২০২৯ সালের মধ্যে স্টেডিয়ামটির কাজ সম্পন্ন করা হবে। ৯২ হাজার ৭৬০ জনের ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটির নাম রাখা হবে ‘কিং সালমান আন্তর্জাতিক স্টেডিয়াম’। বিশ্বকাপ শেষে সৌদি জাতীয় দলের স্টেডিয়াম হিসেবে ব্যবহার করা হবে মাঠটি।  

আরেক স্টেডিয়াম তৈরি করা হবে নিয়ম শহরে। মাটি থেকে যার উচ্চতা হবে ৩৫০ মিটার উপরে। স্টেডিয়ামটির ব্যাপারে প্রস্তাবক রাজ্যটি জানায়, ‘এই স্টেডিয়ামের অভিজ্ঞতা হবে বাকিগুলো থেকে অন্যরকম। বিশ্বের সবচেয়ে নান্দনিক ডিজাইনে তৈরি করা হবে স্টেডিয়ামটি। টুর্নামেন্ট (বিশ্বকাপ) শেষে স্টেডিয়ামটি ব্যবহার হবে নিয়মে’র পেশাদারি ফুটবল ক্লাবের অফিসিয়াল মাঠ হিসেবে। এছাড়া এই রাজ্যের বিভিন্ন ক্রীড়া অনুষ্ঠানসহ সামাজিক অনুষ্ঠান এখানেই হবে। ’

এদিকে বিডের ব্যাপারে সৌদি রাজকুমার মোহাম্মদ বিন সালমান বলেন, ‘এই বিডের প্রাথমিক লক্ষ্য হচ্ছে প্রবৃদ্ধি; মানুষের প্রবৃদ্ধি, ফুটবল এবং বিশ্বব্যাপি যোগাযোগ বাড়ানোর প্রবৃদ্ধি। ফিফা বিশ্বকাপ আয়োজন করা এই রাজ্যের ক্রীড়া উন্নতির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সাম্প্রতিক বছরগুলোতে এখানে হওয়া অভূতপূর্ণ উন্নয়ন এবং সাফল্য তারই প্রতিচ্ছ্ববি। ’

জানা গেছে বিশ্বকাপ আয়োজনের এই প্রচারণায় ক্রিস্টিয়ানো রোনালদোকে পরিকল্পনায় রেখেছে সৌদি আরব। পর্তুগিজ তারকা ইতোমধ্যে নিজেরে সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্বকাপ বিডের বিষয়ে পোস্ট করেছেন।  

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।