ঢাকা, সোমবার, ২১ শ্রাবণ ১৪৩১, ০৫ আগস্ট ২০২৪, ২৯ মহররম ১৪৪৬

ফুটবল

চ্যাম্পিয়নস লিগে খেলবেন সাবিনা-ঋতুরা

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
চ্যাম্পিয়নস লিগে খেলবেন সাবিনা-ঋতুরা বাঁ থেকে সাবিনা, মারিয়া, মনিকা ও ঋতুপর্ণা। ফাইল ছবি

আবারও দেশের বাইরের ক্লাবে খেলতে যাচ্ছেন বাংলাদেশ নারী ফুটবল দলের চার ফুটবলার। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ।

ভুটানের একটি ক্লাবের হয়ে এএফসি চাম্পিয়নস লিগে খেলবেন বাংলাদেশের চার ফুটবলার সাবিনা খাতুন, ঋতুপর্ণা চাকমা, মারিয়া মান্ডা এবং মনিকা চাকমা। ভুটানের ক্লাব রয়েল থিম্পু কলেজ এফসির হয়ে মাঠ মাতাবেন তারা।

আজ বাফুফে ভবনে কিরণ বলেন, '‌ভুটানের রয়েল থিম্পু কলেজ এফসি আমাদের চিঠি দিয়েছে যে ওরা আমাদের চারজন ফুটবলারকে চাচ্ছে। সাবিনা, ঋতু, মারিয়া এবং মনিকা। আমরা প্রথমে চিন্তা করেছিলাম আমরা দেব না। যেহেতু সামনে সাফ রয়েছে। পরে আমরা দেখলাম ওরা এশিয়ানে খেলবে। এএফসি চ্যাম্পিয়নস লিগ যেটা, সেখানে খেলবে। সেটা চিন্তা করেই আমরা ওদের দিচ্ছি। '

‘ইতোমধ্যেই তাদের অনুমতি দিয়ে দিয়েছি। চার জনের খেলার জন্য যা যা করার আমরা করবো। আমি অফিসে সকলকে বলে দিয়েছি তাদের খেলতে যাওয়ার জন্য যা যা করার দরকার করতে। ’ -যোগ করেন তিনি।

তিন সপ্তাহের চুক্তিতে খেলতে যাচ্ছেন চার ফুটবলার। আগামী সেপ্টেম্বরে সাফের আগে চার ফুটবলারের অভিজ্ঞতা দলের কাজে লাগবে বলে মনে করেন কিরণ।  

তিনি বলেন, ‘আগস্টের ১০ থেকে ৩১ তারিখ পর্যন্ত তিন সপ্তাহের চুক্তি। এই তিন সপ্তাহ ওরা ওখানে খেলবে। যেহেতু এসিএল খেলবে সেখানে অঅনেক শক্তিশালী দলের বিপক্ষে খেলবে। সেটা সাফের জন্য ওদের অনেক কাজে লাগবে। সাফ তো অক্টোবরে। ওরা আগস্টের শেষে ফিরে এসে দলের সঙ্গে যোগ দেবে। অভিজ্ঞতা নিয়ে ফিরে আসবে এটা দলের জন্য আরও ভালো হবে। ’

অক্টোবরে সাফের আগে নিজেদের একটু খেয়াল করে খেলার পরামর্শ দিয়েছেন কিরণ। কারণ সাফের মাত্র একমাস আগে আগেই ফিরবেন মেয়েরা। ফলে বড় ইনজুরি হলে আর খেলার সম্ভাবনা থাকবে না এই চার গুরুত্বপূর্ণ ফুটবলারদের।  

তিনি বলেন, ‘ওদের আমি বলেছি, শর্ত একটাই নিজেদের একটু বাঁচিয়ে খেলতে হবে। কারণ ওরা যখন ফিরে আসবে তখন সাফের মাত্র একমাস বাকি থাকবে। তারা যদি কোনো বড় ধরনের ইনজুরি নিয়ে আসে, সেটা আর রিকভারি করার সুযোগ থাকবে না। সেই জায়গা থেকে নিজেদের নিরাপদে রেখে খেলতে বলা। ’

ভুটানের ক্লাবে খেলে মেয়েরা যে পারিশ্রমিক পাবে তার পুরোটাই তারা পাবে বলে জানিয়েছেন কিরণ। তিনি বলেন, ‘মেয়েদের ফুটবলের টাকা মেয়েরাই পুরোটা পায়। এখান থেকে বাফুফে এক টাকাও রাখে না; রাখবেও না। নেপাল থেকে মেয়েদের জন্য বিমান ভাড়া, থাকা-খাওয়ার ব্যবস্থা এছাড়া পারিশ্রমিক তো থাকবেই। সেখানে থেকে বাফুফে এক টাকাও রাখবে না। ’

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
এআর/এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।